আশাভঙ্গ! সুপ্রিম কোর্টের এক রায়ে মাথায় হাত লক্ষ লক্ষ সরকারি কর্মীর

বাংলা হান্ট ডেস্কঃ সরকারি কর্মীদের (Government Employees) নিয়ে এবার বিরাট রায় দিল দেশের সর্বোচ্চ আদালত। এক সরকারি কর্মীর পদোন্নতি সংক্রান্ত এক মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে (Supreme Court)। সেই মামলার শুনানিতেই আদালত জানিয়ে দিল, পদোন্নতির বিষয়ে সংবিধানে নির্দিষ্ট ভাবে কিছু উল্লেখ নেই। যেহেতু কিছু বলা নেই তাই আইন প্রণেতা এবং আমলারা এই নিয়ে নিজেদের মতো সিদ্ধান্ত নিতে পারে।

পদোন্নতি মামলায় সুপ্রিম কোর্ট জানিয়েছে, প্রয়োজন মত ওপরের পদে নিয়োগের জন্য পদোন্নতি করা যেতে পারে। কাজের প্রকৃতি দেখে, শূন্যপদ পূরণের প্রয়োজনের ভিত্তিতে আইন প্রণেতা এবং আমলাদের এই নিয়ে সিদ্ধান্ত নিতে পারেন। সেই স্বাধীনতা তাদের রয়েছে।

   

সুপ্রিম কোর্ট জানিয়েছে, পদোন্নতির নীতির মাধ্যমে ‘সেরা প্রার্থী’ বাছাই করা যাবে কি না সেই নিয়ে দেশের বিচার ব্যবস্থা সিদ্ধান্ত নিতে বসতে পারে না। তবে সর্বোচ্চ আদালত এও জানিয়েছে, সংবিধানের ১৬ নম্বর ধারা অনুযায়ী সকলকে সমান সুযোগ দেওয়ার পরিপ্রেক্ষিতে পদোন্নতি সংক্রান্ত কোনও মামলা যদি আসে, সেই অবস্থায় বিচার ব্যবস্থা তা খতিয়ে দেখতে পারে।

আদালত সাফ জানিয়েছে উপরিক্ত কারণ ছাড়া অন্যান্য ক্ষেত্রে সরকার এবং এবং প্রশাসনই সরকারি কর্মীদের পদোন্নতি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। সেই অধিকার তাদের রয়েছে। জানিয়ে রাখি, গুজরাট জেলা বিচারক পদে নিয়োগ নিয়ে মামলা করা হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলাতেই এই পর্যবেক্ষণ আদালতের।

Supreme Court

আরও পড়ুন: শেষ দফার ভোটের আগেই তিহাড় থেকে ‘ভয়ঙ্কর’ বার্তা পাঠালেন অনুব্রত, কী এমন বললেন কেষ্ট?

সেই রাজ্যের জেলা বিচারক পদে নিয়োগ মামলার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে, সিনিয়রিটি অর্থাৎ কর্মক্ষেত্রে বয়সের দিকটি মেনে বিচার ব্যবস্থায় নিয়োগ করার নীতি আইনত স্বীকৃত নয়। সাধারণত সিনিয়র কর্মী হলে বেশি অভিজ্ঞ হবেন, সেই নীতিতেই পদোন্নতি হয়ে থাকে। তবে মেধার বিষয়টিও এক্ষেত্রে যাচাই করার প্রয়োজনীয়তা রয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর