প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলার নিয়মে বিরাট বদল! আচমকাই নতুন নিয়ম আনলো EPFO

বাংলা হান্ট ডেস্ক: প্রভিডেন্ট ফান্ড গ্রাহকদের জন্য এবার এক দারুন সুখবর দিল কেন্দ্রীয় সংস্থা এমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। যার ফলে এবার থেকে পিএফ-র টাকা তুলতে গিয়ে গ্রাহকদের হয়রানি হওয়ার দিন শেষ হতে চলেছে।

আসলে কেন্দ্রীয় সংস্থার নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে পিএফ-র টাকা তুলতে গেলে আর জমা দিতে হবে না ব্যাংকের পাসবুক কিংবা ক্যানসেল চেকের  ছবি। কিন্তু এতদিন পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডের এর টাকা তুলতে গেলে গ্রাহকদের অনলাইনে আবেদন করার পর সেখানেই ব্যাংকের পাসবুক এবং ক্যানসেল চেকের ছবি স্ক্যান করে আপলোড করতে হতো।

   

যার জেরে অনেক গ্রাহকরাই বিরাট সমস্যার মুখে পড়ছিলেন এতদিন। কারণ এতদিন পর্যন্ত যে সমস্ত গ্রাহকরা ব্যাংকের পাসবুক ও ক্যানসেল চেকের স্ক্যান করা কপি আপলোড করেননি তাদের মধ্যে অনেকেই এতদিন পিএফ-র টাকা হাতে পাচ্ছিলেন না।

তাই এবার টাকা তোলার প্রক্রিয়া আরও  সহজ করে তুলতে এবং সময় বাঁচাতেই কেন্দ্রীয় সংস্থা  ইপিএফও তরফ থেকে এই নতুন নিয়ম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন নিয়মে বেশ কিছু ক্ষেত্রে ছাড়ও পাবেন গ্রাহকরা। গত মঙ্গলবার ২৮ মে এই সংক্রান্ত একটি সার্কুলারও জারি করেছে ইপিএফও।

আরও পড়ুন: নেটের পিছনে আর গাদা গাদা টাকা খরচ নয়! ফ্রিতেই Wifi দিচ্ছে মোদী সরকার, রইল আবেদনের পদ্ধতি

নতুন নিয়মে টাকা তোলার পদ্ধতি:

EPFO-র দেওয়া নতুন সার্কুলার অনুযায়ী এবার থেকে প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে গেলে প্রথমে অনলাইনে ব্যাঙ্ক KYC যাচাই করা হবে। এছাড়া ব্যাংকের তরফ থেকে ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট (DSC) ব্যবহার করে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ সঠিক কিনা মিলিয়ে দেখা হবে। তারপর দেখা হবে আবেদনকারীর আধার নম্বর যাচাই করা হয়েছে কি না।

EPFO

এছাড়া গ্রাহকদের অনলাইনে ব্যাঙ্কের কেওয়াইসি হয়ে গালে তা পিএফ আবেদনের ফর্মে উল্লেখ করতে হবে। এই সমস্ত তথ্য জানিয়ে দিলে ব্যাঙ্কের পাসবুক ও ক্যানসেল চেক আর আপলোড করতে হবে না। কিন্তু কেউ যদি এগুলি না করেন তাহলে তার জন্য আগের নিয়মই বহাল থাকবে।

এখন কীভাবে টাকা তোলা যাবে?

প্রথমে EPFO ​​পোর্টালে গিয়ে UAN এবং পাসওয়ার্ডের মাধ্যমে লগ ইন করতে হবে। এরপর অনলাইন পরিষেবাগুলিতে গিয়ে ক্লেম সিলেক্ট করতে হবে। এরপর ব্যাঙ্ক অ্যাকাউন্ট যাচাই করতে হবে। সেখানে টাকার পরিমান  জানাতে হবে। শেষে  ড্রপ ডাউন মেনু থেকে টাকা তোলার কারণ বেছে নিতে হবে। এরপরে আপনার আধার নম্বরের সাথে লিংক করা মোবাইল নম্বরে   ওটিপি আসলে তা দিয়ে ফর্ম সাবমিট করতে হবে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর