বিশ্বের নিরিখে কত টন সোনার মালিক ভারত? কোন দেশ সোনা জমিয়েছে সবচেয়ে বেশি?

বাংলা হান্ট ডেস্ক: ভারতে এখন মধ্যবিত্তের নাগলের বাইরে সোনা (Gold)। কিছুতেই দাম কমছে না সোনার। এসবের মধ্যেই বিদেশে গচ্ছিত রাখা ১০০ টন সোনা দেশে ফিরিয়ে আনলো ভারত। তারপর থেকে অনেকেই বুক বাঁধছেন আশায়। তাহলে এবার বোধহয় একটু হলেও কমবে সোনার দাম। কিন্তু সত্যিই কি তাই? ঠিক কি কারণে বিদেশে গচ্ছিত রাখা সোনা ফিরিয়ে আনা হলো ভারতে (India)?

প্রসঙ্গত এতদিন বিদেশেই গচ্ছিত রাখা ছিল ভারতের ৫০০ টন সোনা। আর দেশে ছিল ৩০০ টন সোনা। আর সম্প্রতি বিদেশ থেকে ১০০ টন সোনা ফিরিয়ে আনার পর এখন দেশ এবং বিদেশ মিলিয়ে ভারতের সোনা সঞ্চয়ের পরিমাণ প্রায় একই হয়ে গিয়েছে। হিসাব অনুযায়ী এই মুহূর্তে দেশে এবং বিদেশে প্রায় ৪০০ টন করে সোনা জমানো আছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের।

   

কিন্তু প্রশ্ন হল কেন এত  সোনা বিদেশে সঞ্চিত রেখেছে ভারত? আসলে দেশের মধ্যে ঘটে চলা অস্থিরতার কথা মাথায় রেখেই বিদেশে সরিয়ে রাখা হয় সোনা। তাহলে আচমকা বিদেশে গচ্ছিত রাখা সেই সোনা কেন ফিরিয়ে আনতে উদ্যোগী হল ভারত? প্রসঙ্গত রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের আবহে আমেরিকা, ইংল্যান্ড-এর পশ্চিমি দেশ গুলি রাশিয়াকে কার্যত ভাতে মারতেই সেদেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

যার ফলে ইতোমধ্যেই বিদেশি ব্যাঙ্কে রাশিয়ার জমা রাখা সম্পদ ‘ক্লোজ়ড’ করে দেওয়া হয়েছে। অন্যদিকে এই পরিস্থিতিতে প্রবল চাপের মুখে পড়েও আমেরিকার নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই রাশিয়ার সখ্যতা বজায় রেখেছে ভারত। তাই রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি ভবিষ্যতের কথা চিন্তা করেই এবার বিদেশ থেকে দেশে সোনা ফিরিয়ে এনেছে ভারত।

আরও পড়ুন: IAS-IPS দের পীঠস্থান! বিশ্ববিখ্যাত ভারতের এই স্কুলে পড়লেই জীবনে সফল হবে আপনার সন্তান

এরইমধ্যে পৃথিবীর কোন দেশের হাতে কত সোনা রয়েছে তারই হিসাব প্রকাশ্যে এনেছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল। এই সংস্থার দেওয়া রিপোর্ট অনুযায়ী দেখা যাচ্ছে এই তালিকায় একেবারে শুরুতেই জ্বলজ্বল করছে আমেরিকার নাম। এই মুহূর্তে মোট ৮,১৩৩.৪৬ টন সোনা জমা রয়েছে তাদের। যা গোটা বিশ্বের নিরিখে সবচেয়ে বেশি।

Gold 3

এই তালিকায় আমেরিকার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানি। তাদের সঞ্চিত মোট সোনার পরিমাণ ৩,৩৫২.৬৫ টন।

গচ্ছিত সোনার  হিসাবে তৃতীয় স্থানে রয়েছে ইটালি। তাদের ঝুলিতে রয়েছে মোট ২,৪৫১.৮৪ টন সোনা।

আর তারপরেই চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। তাদের সঞ্চয়ে রয়েছে ২,৪৩৬.৮৮ টন সোনা।

সোনা জমিয়ে পঞ্চম স্থানে রয়েছে রাশিয়া। সেদেশের ভান্ডারে রয়েছে মোট ২,৩৩২.৭৪ টন সোনা।

এরপরে সোনা সঞ্চয়ের দিক দিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে চিন। এই শক্তিধর দেশের মোট  সঞ্চিত সোনার পরিমাণ ২,২৬২.৪৫ টন।

এরপর সপ্তম স্থানে রয়েছে সুইৎজারল্যান্ড। সেদেশের  ভান্ডারে রয়েছে মোট ১,০৪০ টন সোনা।

এই তালিকায় অষ্টম স্থানে নাম রয়েছে জাপানের। তাদের সঞ্চিত সোনার পরিমাণ ৮৪৫.৯৭ টন।

এরপরেই এই তালিকায় নবম স্থানে নাম রয়েছে ভারতের। বর্তমানে ভারতের ভান্ডারে সঞ্চিত সোনার পরিমাণ ৮২২.০৯ টন ।

একেবারে শেষে দশম স্থানে রয়েছে নেদারল্যান্ডস। এদেশের সঞ্চিত সোনার পরিমাণ হল ৬১২.৪৫ টন।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর