নীতীশ-নায়ডুকে ছাড়াই সরকার গড়তে পারবে NDA? কিভাবে? সমীকরণ দেখলে মাথা ঘুরে যাবে

বাংলা হান্ট ডেস্কঃ বিচিত্র এ রাজনীতি। সম্ভাবনার খেলা, যেখানে কখন টেবিল ঘুরবে তা বলা কার্যত অসম্ভব। আর এবার লোকসভা নির্বাচনে (Loksabha Vote) বিজেপি (BJP) নেতৃত্বাধীন এনডিএ-তেও (NDA) তেমনই কিছু ঘটবে বলে মনে হচ্ছে। ৪০০ পার হয়নি, পৌঁছায়নি ৩০০-র গন্ডিও। বর্তমানে ২৯৫-এ রয়েছে এনডিএ জোট। অন্যদিকে ইন্ডিয়া জোটের ২৭ খানা দল মিলে পেয়েছে ২৩২ আসন।

সংখ্যাগরিষ্ঠতা পেলেও ম্যাজিক ফিগার থেকে অনেকটাই পিছিয়ে বিজেপি। এমন পরিস্থিতিতে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার (Nitish Kumar) ও অন্ধ্রপ্রদেশের হবু মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু (Naidu) নাইডুই এখন ‘গেম চেঞ্জার’। মনে করা হচ্ছে এই দুই নেতা যদি টেবিল ঘুরিয়ে দেন তাহলে এনডিএ-র ভাগ্য উল্টে যেতে পারে। জানা যাচ্ছে, এবারের লোকসভা নির্বাচনে অন্ধ্রপ্রদেশে ১৬টি আসন জিতেছে চন্দ্রবাবুর তেলেগু দেশম পার্টি। আর নীতিশের জনতা দল ইউনাইটেডের ঝুলিতে রয়েছে ১২ জন সাংসদ।

নীতিশ কুমার আর চন্দ্রবাবু নাইডু এই দুই নেতা ইন্ডি জোট বা এনডিএ-র মধ্যে যে দিকে যাবেন সরকার গড়ার পথে তারাই কয়েক ধাপ এগিয়ে যাবে। কিন্তু এই দুই নেতার প্রস্থান কি সত্যিই এনডিএ-তে সরকার উল্টে দিতে পারে? চলুন জেনে নেওয়া যাক এই দুজনকে ছাড়া কিভাবে ক্ষমতায় আসতে পারে এনডিএ।

বিজেপির নিজের আসন সংখ্যা ২৪০। এমন পরিস্থিতিতে সংখ্যাগরিষ্ঠতার জন্য মাত্র ৩২টি আসন সংগ্রহ করতে হবে গেরুয়া শিবিরকে। শুধুমাত্র এনডিএ দলগুলোই বিজেপিকে সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি নিয়ে যাবে। যেমন, মহারাষ্ট্রে একনাথ শিন্ডের শিবসেনা জিতেছে ৭টি আসন। তাদের নিয়ে এনডিএ-র সংখ্যা দাঁড়ায় ২৪৭।

এছাড়াও এনডিএ-তে অন্তর্ভুক্ত এলজেপি ৫টি আসন, জেডিএস ২টি আসনে, আরএলডি ২টি আসনে এবং জনসেনা পার্টি ২টি আসনে জয়ী হয়েছে। যদি এই সবগুলো ধরা যায় তাহলে এনডিএ-র সংখ্যা দাঁড়ায় ২৫৮। এনডিএ-তে অন্তর্ভুক্ত ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (ইউপিপিএল) একটি, হিন্দুস্তানি আওয়াম মোর্চা একটি, সিকিম ক্রান্তিকারি মোর্চাও একটি আসন পেয়েছে। এর পাশাপাশি অন্য শরিকদের আসন সংখ্যা ৪টি। অর্থাৎ এইভাবে এনডিএ ২৬৫ এর চিত্র নিজেই সম্পূর্ণ।

modi pm 2

আরও পড়ুন: ‘চক্রান্ত…’, ‘সবাই কাঠি নিয়ে ঘোরে’, হারার পর বিস্ফোরক দিলীপ, অবশেষে মুখ খুললেন নেতা

যদি কোনো কারণে নীতীশ-নায়ডু আলাদাও হয় সরকার গড়তে NDA-র দরকার মাত্র ৭টি আসন। এদিকে ইতিমধ্যেই নায়ডু জানিয়ে দিয়েছেন তিনি নরেন্দ্র মোদীর সাথে এনডিএ জোটেই আছেন। সুতরাং এবার নীতীশের উল্টো পাল্টাপাল্টির কারণে বিজেপি আর কিছুই যায় আসবে না। এটা জলের মতো পরিষ্কার যে তৃতীয়বারের জন্য সরকার গড়বে এনডিএ।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর