লক্ষীর ভাণ্ডার অতীত, এবার বাংলা কাঁপাচ্ছে এই প্রকল্প, মিলবে ৮০০ টাকা

বাংলা হান্ট ডেস্কঃ ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার (Government Of West Bengal)। তার মধ্যে রাজ্যের ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে তাদের আর্থিক সুবিধা এবং বিশেষ স্কলারশিপ দেওয়ার জন্য চালু করা হয়েছে কন্যাশ্রী, ঐক্যশ্রী, শিক্ষাশ্রী, স্বামী বিবেকানন্দ স্কলারশিপের মতো প্রকল্পগুলি। এবারে সেই তালিকায় যুক্ত হয়েছে মেধাশ্রী প্রকল্প (Medhashree Scholarship)।

আর্থিকভাবে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করার জন্য এই মেধাশ্রী প্রকল্প। যাতে অর্থের অভাবে পড়াশোনা না থেমে যায়, মেধাবী ছাত্র-ছাত্রীরা যাতে কোনও রকমের আর্থিক অভাব ছাড়াই পড়াশোনা চালিয়ে যেতে পারে সেই লক্ষ্যে এই প্রকল্প গড়া হয়েছে।

   

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন? এই প্রকল্পে আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। পড়ুয়া যদি আর্থিকভাবে দুর্বল হয় তাহলেই এই সুবিধা মিলবে। পরিবারের বার্ষিক আয় হতে হবে ২.৫ লক্ষ টাকা বা তার কম। অবশ্যই তাকে ওবিসি এবং এস এস সি সম্প্রদায়ের হতে হবে।

পড়ুয়াকে পঞ্চম থেকে নবম শ্রেণিতে ভর্তি হতে হবে। পাশাপাশি রাজ্য সরকারের অন্য কোন স্কলারশিপের অনুদান পেলে এই প্রকল্পের টাকা পাওয়ার যোগ্য নয়। জানিয়ে রাখি, এই প্রকল্পের মাধ্যমে পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের পড়াশোনার জন্য বৃত্তি দেওয়া হবে। যার আওতায় শিক্ষার্থীরা বছরে ৮০০ টাকা করে পাবে। শিক্ষার খরচ মেটানোর জন্য এই টাকা প্রদান করা হবে।

Mamata Banerjee Government of West Bengal

আরও পড়ুন: কমবে গরম! আজ থেকে টানা বৃষ্টিতে ভিজবে বাংলার এই সব জেলা: আবহাওয়ার খবর

এই প্রকল্পে আবেদন করতে চাইলে আবেদনকারী পড়ুয়াকে প্রথমে পশ্চিমবঙ্গ সংখ্যালঘু ও অর্থ কর্পোরেশনের মেধাশ্রী ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। ওয়েবসাইট হল https://www.wbmdfc.org/

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর