উন্মুক্ত ব্রিজে বিকল যাত্রীবোঝাই ট্রেন! জীবনের ঝুঁকি নিয়ে সবার প্রাণ বাঁচালেন চালক, ভাইরাল ভিডিও

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া (Social Media) আমরা সকলেই কমবেশি ব্যবহার করি। পাশাপাশি, সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মেই প্রতিদিন ভাইরাল হয়ে যায় হাজার হাজার ভিডিও (Viral Video)।তবে, সেগুলির মধ্যে এমন কিছু ভিডিও থাকে যেগুলিতে প্রত্যক্ষ করে রীতিমতো অবাক হতে হয়। বর্তমান প্রতিবেদনেও আজ আমরা ঠিক সেইরকমই এক ভিডিওর প্রসঙ্গ উপস্থাপিত করব। যেটি সম্পর্কে জানার পর অবাক হবেন আপনিও।

মূলত, ভাইরাল হওয়া ওই ভিডিওটিতে দেখা গিয়েছে যে, নিজেদের প্রাণের ঝুঁকি নিয়েই একটি উন্মুক্ত ব্রিজের ওপরে কিভাবে বিকল হয়ে যাওয়া ট্রেনকে সারিয়ে যাত্রীদের নিরাপদে গন্তব্যে পৌঁছে দিলেন লোকো পাইলটরা। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বিহারের বাগাহা এলাকায় একটি যাত্রীবাহী ট্রেনের প্রেসার লিকেজ পাইপ ভেঙে যাওয়ায় ইঞ্জিন বন্ধ হয়ে যায়। যার ফলে ট্রেনটি একটি উন্মুক্ত ব্রিজের ওপরেই যাত্রীদের নিয়ে দাঁড়িয়ে পড়ে। এমতাবস্থায়, লোকো পাইলটরা নিজেদের জীবনের ঝুঁকি নিয়েই ট্রেন থেকে ওই ব্রিজে নেমে অত্যন্ত সতর্কভাবে সারানোর কাজে লেগে পড়েন।

   

ওই ভিডিওটিতে দেখা গিয়েছে যে, মুহূর্তের জন্য অসাবধান হলে ঘটে যেতে পারত বড় বিপদ। যদিও, তাঁরা সমস্ত বিষয়টি অত্যন্ত দক্ষতার সাথে সামলে নেন। শুধু তাই নয়, ট্রেনের নিচে হামাগুড়ি দিয়ে একজন পৌঁছে যান ভেঙে যাওয়া পাইপটির কাছে। পাশাপাশি, আরেকজন ওই ব্রিজে নেমে গিয়ে সাহায্য করতে থাকেন। আর তারপরেই কোনোমতে পাইপটিকে ব্রিজের সাথে সংযুক্ত করে ফিরে এসে ইঞ্জিন চালু করে ট্রেনটিকে সামনের দিকে তাঁরা নিয়ে যান। জানা গিয়েছে, ওই সময়ে ট্রেনটিতে ৫০০ জনেরও বেশি যাত্রী ছিলেন। আর এই পুরো বিষয়টিই সামনে এসেছে ভাইরাল ভিডিওর মাধ্যমে। যেটি দেখার পর প্রত্যেকেই তাঁদের সাহসকে কুর্ণিশ জানাচ্ছেন।

আরও পড়ুন: প্যাট কামিন্সের হ্যাটট্রিকেই লুকিয়ে রয়েছে ভারতের চ্যাম্পিয়ন হওয়ার সংকেত! ঘটল বিরাট কাকতলীয় ঘটনা

রেলের তরফে মিলেছে পুরস্কার: প্রাপ্ত তথ্য অনুযায়ী, ঘটনাটি ঘটেছে বিহারের বাগাহা এলাকায়। সেখানে নারকাটিয়াগঞ্জ থেকে গোরখপুরগামী ট্রেনের (ট্রেন নম্বর ০৫৪৯৭) ইঞ্জিনে এয়ার লিকেজ হয়ে যায়। যার কারণে ট্রেনটি বাল্মীকিনগর-পানিয়াহওয়ার মধ্যে দাঁড়িয়ে পড়ে। এদিকে, লোকো পাইলট অজয় ​​যাদব এবং সহকারী লোকো পাইলট রঞ্জিত কুমার বাহাদুর তাঁদের জীবনের ঝুঁকি নিয়ে ইঞ্জিন মেরামত করেন এবং ট্রেনটিকে এগিয়ে নিয়ে যান। তাঁদের সাহসিকতাকে কুর্ণিশ জানিয়ে রেলের তরফে তাঁদের ১০,০০০ টাকার পুরস্কার দেওয়া হয়।

আরও পড়ুন: Treasure NFT গড়ে দেবে আপনার জীবন, এইভাবে করুন উপার্জন

এমতাবস্থায়, ডিআরএম বিনয় শ্রীবাস্তব তাঁদের দু’জনের হাতেই পুরস্কারের অর্থ তুলে দিয়েছেন। শুধু তাই নয়, তাঁদের সাহসিকতার প্রশংসা করে তিনি জানান যে, ট্রেনটি এমন জায়গায় দাঁড়িয়েছিল সেখানে দ্রুত সাহায্য পৌঁছনো সম্ভব ছিল না। তার ওপরে, আবহাওয়া খারাপ ছিল। তাই যদি সাহায্যের জন্য অপেক্ষা করা হত তাহলে দুর্ঘটনার ঝুঁকি বাড়তে পারত। এমনকি, যাত্রীদের মধ্যেও আতঙ্ক বাড়তে থাকে। এমতাবস্থায়, যাত্রীদের জীবনের বিপদ দেখে নিজের জীবনের ঝুঁকি নিয়েছিলেন লোকো পাইলটরা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর