সম্পত্তির পাহাড় রতন টাটার! তবু আম্বানি-আদানিদের পাশে নাম নেই তাঁর! কেনো জানেন?

বাংলাহান্ট ডেস্ক : টাটা গ্রুপ অফ ইন্ডাস্ট্রির কথা শুনলেই আমাদের সবার প্রথমে চোখের সামনে যে মানুষটার মুখ ভেসে ওঠে তিনি হলেন, শিল্পপতি রতন টাটা! কারণ এই সংস্থার কর্ণধার তিনি। গাড়ি, হোটেল, রিটেইল, তথ্যপ্রযুক্তি, পরিবহন, ধাতু, খনি ও রসায়ন-প্রতিটি ব্যবসাতেই সফলভাবে এখনো পর্যন্ত টিকে রয়েছে টাটা। টাটা গ্রুপ অফ ইন্ডাস্ট্রির আর্থিক সম্পত্তির পরিমাণ কিন্তু কম নয়।

ভারতীয় ধনকুবেরদের তালিকায় নেই রতন টাটার (Ratan Tata) নাম। 

ভারতীয় ধনকুবেরদের তালিকায় সবসময় আদানি কিংবা আম্বানিদের নাম উঠে আসে। কিন্তু রতন টাটা (Ratan Tata) সমান ভাবে প্রচুর সম্পত্তির মালিক। সেদিক থেকে দেখতে গেলে তাঁর নাম আদানি আম্বানিদের তালিকায় পাওয়া যায় না। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে, হাজার হাজার কোটি টাকার মালিক হওয়া সত্ত্বেও রতন টাটার নাম কেন নেই ভারতের ধনকুবেরদের তালিকায়? আসলে রতন টাটার নামের আগে শিল্পপতির পাশাপাশি সমাজসেবী কথাটিও বসে।

আরোও পড়ুন : SBI নাকি পোস্ট অফিস? এগিয়ে কে? দেখুন, কোথায় FD করলে লাভবান হবেন আপনি

বর্তমানে রতন টাটা (Ratan Tata) টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান তথা টাটা গ্রুপের দাতব্য ট্রাস্ট এর প্রধান হিসেবে নিযুক্ত রয়েছেন। ৮৬ বছর বয়সে এসেও দক্ষতার সঙ্গে নিজের কাজ করে চলেছেন এই মানুষটি। ২০০৮ সালে পদ্মবিভূষণ সম্মানের সম্মানিত হয়েছেন তিনি। একজন শিল্পপতি হওয়ার পাশাপাশি জনহিতকর কাজকর্ম করেও যে মানুষের মন জয় করে নেওয়া যায়, তা প্রমাণ করে দিয়েছেন এই মানুষটি। তাইতো রতন টাটার জনপ্রিয়তা তুঙ্গে। কিন্তু ধনকুবেরদের তালিকায় নেই তাঁর নাম।

আরোও পড়ুন : হু হু করে বাড়ছে দাম! রেলের এই শেয়ারই বিনিয়োগকারীদের করছে মালামাল

২০২২ সালের সমীক্ষা অনুসারে, ভারতীয় ধণকুবেরদের তালিকায় ৪২১ নম্বরের নাম রয়েছে রতন টাটার (Ratan Tata)। ২০২১ সালে তার সম্পত্তির পরিমাণ ছিল ৩৫০০ কোটি টাকা। ২০২২ এ তা বেড়ে ৩৮০০ কোটি টাকা হয়। যেখানে আম্বানি কিংবা আদানিদের কয়েক লক্ষ কোটি টাকার সম্পত্তি, সেখানে রতন টাটার কয়েক হাজার কোটি টাকার সম্পত্তি কেন? আসলে টাটা গ্রুপের একটি ট্রাস্টি বোর্ড রয়েছে। স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি, জীবিকা ইত্যাদি ক্ষেত্রে অর্থ বরাদ্দ করে থাকে এই ট্রাস্ট।

ratan tata on crypto 1687927487426 1687927487732

রতন টাটার (Ratan Tata) সমস্ত সম্পত্তির বেশিরভাগটা আসে টাটা সন্স এর মাধ্যমে। প্রাপ্ত লাভের ৬৬ শতাংশ টাটার ট্রাস্টের খাতে যায়। টাটা গ্রুপের বেশিরভাগ শেয়ার অন্যান্যদের হাতে রয়েছে। নিজেদের হাতে খুব কম শতাংশ শেয়ার রেখেছেন রতন টাটা। যার কারনে আম্বানি আদানিদের সমকক্ষ হয়ে উঠতে পারেনি তিনি। কিন্তু মানুষের চোখে তাদের থেকেও বড় মনের শিল্পপতি রতন টাটা।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর