হাইকোর্টে রাজ্যপাল ভার্সাস মমতা মামলার শুনানি শেষ, কি নির্দেশ দিলেন বিচারপতি রাও?

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে রাজ্যপাল সিভি আনন্দ বোসের (CV Anand Bose) করা মানহানির মামলার শুনানি শেষ। সোমবার বিচারপতি কৃষ্ণা রাও এর এজলাসে এই মামলার শুনানি ছিল। সব শেষে কি জানাল হাইকোর্ট (Calcutta High Court)? কার পক্ষে গেল রায়?

কি নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)

আপাতত এই মামলায় কলকাতা হাইকোর্ট অন্তর্বর্তী নির্দেশ মুলতুবি করেছে। দুপক্ষের বক্তব্য শোনার পর বিচারপতি শুনানি মুলতুবি করেছেন। কোনও নতুন নির্দেশ দেননি তিনি। পাশাপাশি ফের কবে এই মামলা শুনানির জন্য উঠবে সেবিষয়েও কিছু জানাননি।

   

সম্প্রতি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছেন বঙ্গ রাজ্যপাল সিভি আনন্দ বোস। এই মামলারই আগের শুনানিতে রাজ্যপালের আইনজীবীর কাছে হাইকোর্ট জানতে চায়, কিসের ভিত্তিতে মামলা দায়ের করা হয়েছে৷ সংবাদমাধ্যমে মুখ্যমন্ত্রীর প্রকাশিত বয়ানের হয়েছে, তার ভিত্তিতেই এই মামলা বলে জানিয়েছিলেন বোসের আইনজীবী।

বিচারপতি রাওয়ের এজলাসে মামলা উঠলে অভিযোগের প্রেক্ষিতে সংবাদমাধ্যমকে এই মামলায় যুক্ত করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। তবে গত বুধবার এই মামলার শুনানিতে রাজ্যপালের আইনজীবী জানান, এখনও পর্যন্ত এই মামলায় নতুন করে কোনো পার্টিকে যুক্ত করা হয়নি।

আদালতে বোসের আইনজীবীর বক্তব্য, সংবাদমাধ্যমের কাউকে যুক্ত না করেই তিনি এই মামলায় মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্যানডোরার বক্স খুলতে পারবেন। তাই কাউকে আর নতুন করে এই মামলায় পার্টি হিসাবে যুক্ত করতে চাইছেন না। এরপরই মামলার শুনানির জন্য অনুমতি দেন বিচারপতি। আজ সেই মামলারই শুনানি হল হাইকোর্টে (Calcutta High Court)। যদিও এদিন কোনো নির্দেশ দেননি বিচারপতি।

মূল ঘটনা:

উপনির্বাচনের পর দুই তৃণমূল বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকারের শপথগ্রহণের ইস্যুতে জটিলতার সৃষ্টি হয়। দীর্ঘ টানাপোড়নও চলে। এর প্রেক্ষিতেই আগের ঘটনার প্রসঙ্গ টেনে রাজভবনে যেতে মহিলারা ‘ভয়’ পাচ্ছেন বলে সম্প্রতি মন্তব্য করেছিলেন মমতা।

চলে যাই আরও কিছুদিন আগে…

গত মে মাসে রাজভবনের এক অস্থায়ী মহিলা কর্মী রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ দায়ের করেন কলকাতা পুলিশের কাছে। সেই নিয়ে বহু জল ঘোলা হয়। এরপর সেই প্রসঙ্গ টেনেই সম্প্রতি এক প্রশাসনিক বৈঠক থেকে মমতা দাবি করেছিলেন, “মহিলারা আমাকে জানিয়েছেন রাজভবনে সাম্প্রতিক ঘটনাগুলির কারণে তারা রাজভবনে যেতে ভয় পাচ্ছেন।” মমতা বলেন, ‘রাজভবনে যা কীর্তি-কেলেঙ্কারি চলছে, তাতে মেয়েরা যেতে ভয় পাচ্ছে। আমার কাছে অভিযোগ করেছে ওরা।’

Calcutta High Court in favor of Berhampore Municipality employees

মমতার এই মন্তব্যের পরই রাজ্যপাল বোস জানিয়েছিলেন তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে যথেষ্ট সম্মান করেন। তবে যদি তার চরিত্র নিয়ে কেউ প্রশ্ন তোলেন, আত্মমর্যাদায় আঘাত করেন তাহলে কখনই তিনি সহ্য করবেন না। এরপরই আদালতের (Calcutta High Court) দ্বারস্থ হন তিনি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর