লক্ষীর ভাণ্ডার অতীত! এই নয়া প্রকল্পে ৬ হাজার টাকা করে ভাতা দিচ্ছে রাজ্য সরকার

বাংলা হান্ট ডেস্কঃ ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লক্ষীর ভাণ্ডার, কন্যাশ্রী, রুপশ্রী, যুবশ্রী আরও কত কী। আট থেকে আশি মমতা বন্দ্যোপাধ্যায়ের একাধিক প্রকল্পের সুবিধা নিয়মিত পাচ্ছেন রাজ্যের সাধারণ মানুষ। সেই পথে হেঁটেই এবার আরও এক রাজ্যও অভিনব এক প্রকল্পের (Government Scheme) ঘোষণা করল।

পড়ুয়াদের জন্য নয়া প্রকল্পের ঘোষণা রাজ্যের (Government Scheme)

সম্প্রতি মহারাষ্ট্রের জোট সরকার এক বিরাট ঘোষণা করেছে। সেখানে বর্তমানে ক্ষমতায় রয়েছে বিজেপি, শিবসেনা ও এনসিপি-র জোট সরকার। বৃহস্পতিবার সরকার তরফে ঘোষণা করা হয়েছে, এবার থেকে বারো ক্লাসের পরীক্ষায় পাশ করলেই ছাত্রছাত্রীদের ৬ হাজার টাকা করে ভাতা দেবে সরকার (State Government)।

   

এখানেই শেষ নয়, ডিপ্লোমার ছাত্রছাত্রীদের ৮ হাজার টাকা ভাতা দেওয়ার ঘোষণাও করেছে মহারাষ্ট্র সরকার। পাশাপাশি স্নাতক পাশ করা ছেলেমেয়েদের মাসে ১০ হাজার টাকা দেওয়া হবে। তাদের করে ৬ মাস করে ১০ হাজার অর্থাৎ মোট ৬০ হাজার টাকা দেবে রাজ্য।

মহারাষ্ট্র সরকার আরও জানিয়েছে, এই সরকারি পরিষেবার মাধ্যমে ১০ লক্ষ তরুণ তরুণী উপকৃত হবে। যার জন্য সরকারের কোষাগার থেকে বছরে ১০ হাজার কোটি টাকা খরচ হবে। প্রসঙ্গত, বহুদিন আগেই রাজ্যের ছাত্রছাত্রীদের জন্য একাধিক প্রকল্পের (Government Scheme) উদ্বোধন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

government scheme

আরও পড়ুন: ‘১৪ তারিখের মধ্যে..,’ নিয়োগ দুর্নীতি মামলায় বিরাট নির্দেশ জাস্টিস সিনহার, ‘পর্দাফাঁস’?

এ রাজ্যে রয়েছে কন্যাশ্রী, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী সহ একাধিক প্রকল্প। পশ্চিমবঙ্গে ক্লাস টেন পাশ করলেই ছেলেমেয়েরা ১০ হাজার টাকা করে ভাতা পায় পড়াশোনার সুবিধার্থে মোবাইল বা ট্যাব কেনার জন্য। পাশাপাশি উচ্চ শিক্ষার জন্য রয়েছে স্টুডেন্টস ক্রেডিট কার্ড। যাতে মাধ্যমে মাত্র ৪ শতাংশ হারে শিক্ষা ঋণ নিতে পারে পড়ুয়ারা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর