মেডিকেল এবং সাপের মধ্যে কি সম্পর্ক রয়েছে? কেনই বা মেডিকেলের সিম্বলে লাঠির উপরে জড়ানো সাপ দেখা যায়?

লক্ষ্য করলে দেখবেন মেডিকেলের  লোগোতে (Medical Symbol) দেখা যায় দুটি সাপ একে অপরকে জড়িয়ে রয়েছে। এটা কি জানেন এত পশু পাখি থাকতেও কেন সাপের ছবি দেওয়া হয়! এর পেছনে রয়েছে একটি অজানা রহস্য।

সমীক্ষা বলছে, প্রতিবছর সাপের কামড়ে প্রায় ৮১০০০ থেকে ১৩৮০০০ জন মানুষ এই গোটা বিশ্বে মারা যাচ্ছেন। কিন্তু তারপরও মেডিকেলের লোগোতে দুটো জড়ানো সাপ এবং দুটি মেলে দেওয়া ডানা দেখা যায়। এর পেছনে রয়েছে দুটি বিশেষ কারণ।

   

আসলে সাপকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ও বিষাক্ত প্রাণী হিসেবে বিবেচনা করা হয়। কিছু সাপ এতই বিপজ্জনক যে কামড়ানোর পর সময়মতো চিকিৎসা না করা হলে, মানুষের মৃত্যু অবধি ঘটতে।

IMG 20240723 082138

তবে মেডিকেল সিম্বলটিতে (Medical Symbol) দেখা যায় দুটি সাপ একটি লাঠির চারপাশে মোড়ানো এবং উপরে একটি ডানা রয়েছে। তথ্য অনুসারে, একটি খুঁটির চারপাশে মোড়ানো একটি সাপ দেখানো প্রতীকটি প্রাচীন গ্রীক ওষুধ ও নিরাময়ের দেবতা অ্যাসক্লেপিয়াস থেকে এসেছে। একে বলা হয় এসকুলাপিয়ান রড।

গ্রীক পৌরাণিক কাহিনী অনুসারে, তিনি গুরুতর অসুস্থদের নিরাময় করতে পারেন এবং এমনকি মৃতদের জীবিত করতে পারেন। এটা বিশ্বাস করা হয় যে সাপের সাথে অ্যাসক্লেপিয়াসের গভীর সম্পর্ক ছিল। তাই তিনি হয়ে ওঠেন এর সার্বজনীন প্রতীক।

প্রাচীন গ্রীকবাসীদের বিশ্বাস অনুযায়ী, সাপগুলি নিরাময় ক্ষমতাসহ পবিত্র প্রাণী। কারণ তাদের বিষের নিরাময় ক্ষমতা ছিল। যেখানে তাদের চামড়া ঝেড়ে ফেলার ক্ষমতা পুনরুত্থান, পুনর্জন্ম এবং পুনর্নবীকরণের একটি কাজ বলে মনে হয়েছিল। তাই সাপকে বলা হত নিরাময়ের দেবতা।

গ্রীক পৌরাণিক কাহিনী অনুসারে, অ্যাসক্লেপিয়াস তাঁর কিছু নিরাময় ক্ষমতা সাপ থেকে শিখেছিলেন। সেই থেকেই মেডিকেলের সিম্বলে এমনটা দেখা যায়।

Subhajit
Subhajit

আমি শুভজিৎ মাজি, কালিপুর মহাবিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট। বিগত ৪ বছর ধরে ডিজিটাল সংবাদমাধ্যমে কর্মরত। মূলত রাজনীতি ও আন্তর্জাতিক খবর প্রকাশনার মাধ্যমে পবিত্র গণতান্ত্রিক অধিকার-সংরক্ষনের পবিত্র নৈতিক দায়িত্ব পালন করি।

সম্পর্কিত খবর