হু হু করে বাড়ছে বিল! স্কুলে বিদ্যুতের ব্যবহার নিয়ে কড়া পদক্ষেপ শিক্ষা দফতরের, জারি নয়া নির্দেশিকা!

বাংলা হান্ট ডেস্কঃ লাইট, ফ্যান থেকে শুরু করে এসি, ফ্রিজ, সব কিছু চালাতেই দরকার হয় বিদ্যুতের। চলতি বছর যখন গরমে হাঁসফাঁস করছিল দক্ষিণবঙ্গ, তখন ব্যাপক হারে বেড়েছিল বিদ্যুতের ব্যবহার। যার প্রভাব দেখা গিয়েছিল ইলেকট্রিক বিলে (Electric Bill)। সেই সময় বিদ্যুতের এত ব্যবহার এবং তার চাহিদার কারণে সরকার বেশ চিন্তায় পড়েছিল বলে খবর। এবার যেমন তাই নানান সরকারি বিদ্যালয়ে বিদ্যুতের ব্যবহার নিয়ে নয়া নির্দেশিকা জারি করল স্কুল শিক্ষা দফতর।

বিদ্যুতের বিলে (Electric Bill) লাগাম টানতে জারি কড়া নির্দেশিকা!

সম্প্রতি রাজ্য শিক্ষা দফতর বিদ্যালয়ের জেলা পরিদর্শকদের সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়গুলিতে স্কুল টাইমের বাইরে বিদ্যুৎ ব্যবহার নিয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। শুধু তাই নয়, স্কুল চত্বরে কোথায় কত পরিমাণ বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে সেটারও একটা হিসেব রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মূলত মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) বিদ্যালয়গুলির উদ্দেশে এই নির্দেশিকা জারি করা হয়েছে। জানা যাচ্ছে, এই নোটিশকে গুরুত্ব সহকারে দেখার কথা বলেছে স্কুল শিক্ষা দফতর।

   

গত ২৬ জুলাই বিদ্যুতের ব্যবহার নিয়ে এই নির্দেশিকা জারি করা হয়েছে। আচমকা এই পদক্ষেপ নেওয়ায় ইতিমধ্যেই শুরু হয়েছে চর্চা। এখানে বলা হয়েছে, প্রায়শয়ই দেখা যায়, স্কুল শেষ হয়ে যাওয়ার পরে লাইট, ফ্যান চলছে। ফলে বাড়ছে ইলেকট্রিক বিল (Electric Bill)! এভাবে বিদ্যুৎ অপচয়ের বিষয়টি স্কুল শিক্ষা দফতরের নজরে এসেছে। যে কারণে বহু জায়গায় বিদ্যুৎ সংকট হচ্ছে।

আরও পড়ুনঃ সোমে ঘুরবে ‘খেলা’! ৭ জেলায় জারি হলুদ সতর্কতা, আজ কেমন থাকবে আবহাওয়া? রইল তাজা আপডেট

সেই কারণে বিদ্যালয়গুলিতে বিদ্যুতের (Electricity) এমন অপব্যবহার রুখতে স্কুল শিক্ষা দফতরের তরফ থেকে নির্দেশিকা জারি করা হল। শুধুমাত্র ক্লাসরুম নয়, আধিকারিকদের ঘরেও বিদ্যুতের ব্যবহারের ওপর রাশ টানার দিকে নজর রাখতে বলা হয়েছে বলে জানা যাচ্ছে।

Electric bill school

বিদ্যালয়গুলিতে বিদ্যুতের অপচয় হচ্ছে কিনা সেই বিষয়টি দেখতে এবার থেকে সেখানে যাবেন এসআই থেকে শুরু করে শিক্ষা বন্ধুরা। ‘পরিদর্শনে’ যাওয়ার পাশাপাশি তারা স্কুল শিক্ষা দফতরে এই বিষয়ে রিপোর্ট জমা দেবেন বলে খবর। এর ফলে বাড়তি বিদ্যুৎ ব্যবহারে লাগাম টানা যাবে বলে মনে করা হচ্ছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর