প্রাইভেট টিউশন করলেই বাতিল হবে চাকরি, শিক্ষকদের নিয়ে কড়া নির্দেশিকা জারি সংসদের

বাংলা হান্ট ডেস্কঃ সরকারি স্কুলের শিক্ষক (Teachers) হওয়া সত্ত্বেও চুটিয়ে টিউশনি (Private Tuition) করছেন অনেকে। বহুদিন থেকেই এই অভিযোগ উঠে আসছে। মামলাও হয় কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। এবার সেই ইস্যুতেই নেওয়া হল বড় পদক্ষেপ। প্রাথমিক শিক্ষকরা আর ‘প্রাইভেট টিউশন’ করাতে পারবেন না। এই মর্মে জারি হল বিজ্ঞপ্তি।

প্রাইভেট টিউশন করলেই বাতিল হবে চাকরি (Teachers)

কোনো প্রাথমিক শিক্ষক যদি নিয়ম অমান্য করে বাড়িতে পড়ান তাহলেই বাতিল হবে শিক্ষকতার চাকরি। এমনই কড়া বিজ্ঞপ্তি জারি করল পূর্ব মেদিনীপুর প্রাথমিক শিক্ষা সংসদ। প্রসঙ্গত, স্কুল শিক্ষকদের গৃহশিক্ষকতা নিয়ে আগেই সরকারিভাবে নির্দেশিকা জারি হয়েছিল। তবে অভিযোগ সেসব তোয়াক্কা না করেই বহু সরকারি স্কুলের শিক্ষকরা ‘প্রাইভেট টিউশন’ পড়াচ্ছেন। এই নিয়েই এবার কড়া পদক্ষেপ।

   

সম্প্রতি স্কুল শিক্ষকদের গৃহশিক্ষকতা নিয়ে পূর্ব মেদিনীপুর প্রাথমিক শিক্ষা সংসদের অফিস থেকে একটি নোটিস জারি করেন পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান হাবিবুর রহমান। সেখানেই বলা হয়, প্রাথমিক স্কুলের শিক্ষক ও শিক্ষিকা হওয়া সত্ত্বেও যারা নিয়ম ভেঙে প্রাইভেট টিউশন করছেন তাদের এবার চাকরি বাতিল হবে।

teachers

আরও পড়ুন: দূর হল চিন্তা! সরকারি কর্মীদের হেলথ স্কিম নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি করল অর্থ দফতর

প্রাথমিক স্কুলের শিক্ষকদের (Teachers) গৃহশিক্ষকতা রুখতে ১৫ দিনের মধ্যে বিদ্যালয় পরিদর্শকদের এই বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, স্কুল শিক্ষকদের টিউশন নিয়ে বহুদিন থেকে আন্দোলন চালিয়ে আসছে গৃহ শিক্ষক সংগঠন। তাদের দাবি, আইন অমান্য করে স্কুলের শিক্ষকরা প্রাইভেটে টিউশন করলে তাদের পেট চালাতে সমস্যা হচ্ছে। তাই সরকারের নিয়ম মেনে তাদের জীবিকা নির্বাহ করতে যাতে কোনো সমস্যার মুখে পড়তে না হয় সেটা দেখা হোক। এই সেই নিয়েই প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় শিক্ষকদের নিয়ে কঠোর অবস্থান সরকারের।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর