ভারতের জাতীয় ফুল পদ্ম, পাকিস্তানের টা জানেন কি? শুনলে পাবে হাসি

ভারতের (India) প্রতিবেশী দেশ হলেও, সম্পর্কের দিক থেকে ভারতের সঙ্গে আদায় কাঁচকলায় সম্পর্ক পাকিস্তানের। ভারতের (India) এই প্রতিবেশী দেশ সর্বদা ভারতের ক্ষতিসাধন অরার জন্য মুখিয়ে থাকে। কোনরকম সুযোগ পেলেই জঙ্গি হামলা করে বসে পাকিস্তান।

তবে ভারতও যে চুপ করে বসে থাকার পাত্র, তা কিন্তু একদমই নয়। ভারতও তাঁর পাল্টা জবাবে পাকিস্তানকে ‘কাটে কা টক্কর’ বুঝিয়ে দেয়।

   

Flower India Pakistan

তবে জানেন কি এই পাকিস্তানের জাতীয় ফুল (Flower) কি? অনেকে এই বিষয় সম্পর্কে অবগত থাকলেও, বেশিরভাগ মানুষই এই সম্পর্কে জানেন না।

প্রথমে জানাই, ভারতের জাতীয় ফুল (Flower) হল পদ্ম। এই পদ্ম ফুল জলে ফোটে। পুকুর, নদীতে বা জলাশয়ে পদ্মফুল প্রচুর পরিমাণে ফুটতে দেখা যায়। অনেকে আবার বাড়িয়ে ছাদ বাগানেও জলের মধ্যে অতি যত্ন সহকারে এই গাছ লাগিয়ে থাকেন।

একদিকে এই ফুল যেমন দেখতে ভীষণই সুন্দর, তেমনই এই ফুল দিয়েই কিন্তু মা দুর্গার পুজো করা হয়। মা দুর্গার পুজোতে ১০৮ টা পদ্ম ফুল প্রয়োজন হয়।

তবে পাকিস্তানের জাতীয় ফুল সম্পর্কে জানলে আপনি অবাক হয়ে যাবেন। আমাদের দেশেও এই ফুলটি বেশ পরিচিত। এমনকি এই ফুল নিজের সুন্দর গন্ধের কারণেই বিখ্যাত। সাদা সুগন্ধযুক্ত পাকিস্তানের জাতীয় এই ফুলটি হল জুঁই ফুল।

এই জুঁই ফুল যে বাড়িতে ফোটে, আশেপাশের বাড়িতেও তাঁর গন্ধ ছড়িয়ে যায়। সুন্দর গন্ধ ছড়াতে সক্ষম এই ফুলটি। আমাদের দেশেও এই ফুলের অনেক গুরুত্ব রয়েছ। পুজো পার্বনে ব্যবহার থেকে শুরু করে অনেকে বিভিন্ন অনুষ্ঠানে মাথায় এই ফুলের মালাও লাগিয়ে থাকেন।

Subhajit
Subhajit

আমি শুভজিৎ মাজি, কালিপুর মহাবিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট। বিগত ৪ বছর ধরে ডিজিটাল সংবাদমাধ্যমে কর্মরত। মূলত রাজনীতি ও আন্তর্জাতিক খবর প্রকাশনার মাধ্যমে পবিত্র গণতান্ত্রিক অধিকার-সংরক্ষনের পবিত্র নৈতিক দায়িত্ব পালন করি।

সম্পর্কিত খবর