রেপো রেট এবারে বাড়বে নাকি কমবে? কি সিদ্ধান্ত নেবে RBI? অবশেষে সামনে এল বড় আপডেট

বাংলা হান্ট ডেস্ক: আগামী বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) আবারও রেপো রেট ৬.৫ শতাংশে বজায় রাখতে পারে। বিশেষজ্ঞদের মত অনুযায়ী, সুদের হার কমানোর আগে RBI আরও সমষ্টিগত অর্থনৈতিক তথ্যের জন্য অপেক্ষা করতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য যে, মার্কিন ফেডারেল রিজার্ভও তার সুদের হারে কোনও পরিবর্তন না করার সিদ্ধান্ত নিয়েছে। ফেডও ইঙ্গিত দিয়েছে যে আগামী মাসে মনিটারি পলিসি শিথিল হতে পারে।

কি সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ব্যাঙ্ক (Reserve Bank Of India):

সুদের হার কমানোর কোনও সম্ভাবনা নেই: বিশেষজ্ঞরা বলেছেন যে, ক্রমাগত মুদ্রাস্ফীতির চাপের মধ্যে সুদের হারের বিষয়ে তার অবস্থান পরিবর্তন করার আগে রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) মার্কিন মুদ্রানীতি তথা মনিটারি পলিসির ওপর কড়া নজর রাখবে। এমতাবস্থায়, মনিটারি পলিসি কমিটি (এমপিসি)-ও এই হার কমানো থেকে বিরত থাকতে পারে। কারণ সুদের হার (রেপো রেট) ৬.৫ শতাংশে উন্নীত হয়েছে এবং ইকোনমিক গ্রোথ ভালো জায়গায় রয়েছে।

   

Will the repo rate increase or decrease? What will Reserve Bank Of India decide.

৬ থেকে ৮ অগাস্ট পর্যন্ত RBI MPC মিটিং চলবে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India) গভর্নর শক্তিকান্ত দাসের সভাপতিত্বে MPC বৈঠকটি আগামী ৬ থেকে ৮ অগাস্ট সম্পন্ন হবে। এই বৈঠক শেষ হওয়ার পরে, RBI গভর্নর ৮ অগাস্ট সংশ্লিষ্ট কমিটির চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবেন।

আরও পড়ুন: আর নেই বেশি সময়! এই দিনই ঘটবে সর্বনাশ! তৃতীয় বিশ্বযুদ্ধের দিনক্ষণ জানালেন “ভারতের নস্ট্রাদামুস”

মুদ্রাস্ফীতির হার সর্বোচ্চ ৫.১ শতাংশে থাকাটাই প্রধান কারণ: এই প্রসঙ্গে ব্যাঙ্ক অফ বরোদার চিফ ইকোনমিস্ট মদন সাবনভিস বলেছেন, “আমরা আশাবাদী যে RBI (Reserve Bank Of India) রেপো রেটে কোনও পরিবর্তন করবে না। মুদ্রাস্ফীতির হার এখনও ৫.১ শতাংশের উচ্চ স্তরে রয়েছে এবং আগামী মাসে এটি সংখ্যাগতভাবে হ্রাস পাবে। তবে ভিত্তির প্রভাবের কারণে এটি উচ্চই থাকবে।”

আরও পড়ুন: আচমকাই বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবেরদের সম্পদে বিপুল পতন! আম্বানি-আদানিও পেলেন জোর ঝটকা

ICRA-র চিফ ইকোনমিস্ট অদিতি নায়ার জানিয়েছেন যে, ২০২৩-২৪ আর্থিক বর্ষে উচ্চ বৃদ্ধি, বর্তমান অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ৪.৯ শতাংশের মুদ্রাস্ফীতির হারের সাথে, স্থিতাবস্থা বজায় রাখার পক্ষে থাকবে বলে অনুমান করা হচ্ছে।” তিনি বলেন যে, RBI (Reserve Bank Of India)-র ২০২৪-এর অগাস্টের বৈঠকে সুদের হার কমানোর কোনও সুযোগ আছে বলে মনে হয় না।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর