হায় হায়! দার্জিলিং গেলেই বাড়বে খরচ! কপাল পুড়ল পাহাড়প্রেমীদের! কত এক্সট্রা গুণতে হবে জানেন?

বাংলাহান্ট ডেস্ক : বাঙালির কাছে অত্যন্ত প্রিয় ছুটির ডেস্টিনেশন দার্জিলিং (Darjeeling)। ‘পাহাড়ের রানী’ দার্জিলিং শহরকে ঘিরে বাঙালির উন্মাদনা কম নয়। ঘরের কাছের এই হিল স্টেশন বরাবরই হাতছানি দিয়ে ডাকে আমাদের। তবে এবার দার্জিলিং (Darjeeling) ঘুরতে যাওয়ার খরচ বাড়তে চলেছে কিছুটা। তার পিছনে রয়েছে কর। দার্জিলিং (Darjeeling) পুরসভার পক্ষ থেকে এবার কর বাবদ নেওয়া হবে ২০ টাকা করে।

দার্জিলিংয়ে (Darjeeling) গেলেই বাড়বে খরচ

পুরসভার পক্ষ থেকে এই কথা জানিয়ে দেওয়া হয়েছে বিভিন্ন হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ীদের। একই সাথে বিভিন্ন হোটেলে পৌঁছে দেওয়া হয়েছে কুপন (Coupon)। দার্জিলিং পুরসভা (Darjeeling Municipality) জানাচ্ছে, জঞ্জাল সাফাইয়ের জন্যই এই কর নেওয়া হবে পর্যটকদের কাছ থেকে। হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ীরা যদিও পুরসভার এই সিদ্ধান্তে অখুশি।

   

আরোও পড়ুন : অবসরের প্ল্যান করে ফেললেন গৌতম আদানি, কার হাতে যাবে বিশাল সাম্রাজ্য? জানলে হয়ে যাবেন “থ”

হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ীরা দাবি করেছেন, নতুন এই করের ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি পুরসভা। দার্জিলিং পুরসভা বলছে, পর্যটকদের কাছ থেকে ২০ টাকা করে কর নেওয়া হবে জঞ্জাল সাফাইয়ের জন্য। অতীতেও নেওয়া হত এই কর। সেই নিয়ম চালু ছিল প্রায় ৩০ বছর। তবে মাঝে অবশ্য পর্যটকদের জঞ্জাল সাফাইয়ের জন্য কর দিতে হত না। কিন্তু সেই কর আবার চালু হতে চলেছে।

আরোও পড়ুন : TRP কমতেই লালবাতি? ‘মিঠিঝোরা’ শেষের গুঞ্জনে ছয়লাপ! এবার মুখ খুললেন ‘রাই’ আরাত্রিকা

জঞ্জাল সাফাইয়ের জন্য পুরসভার অনেক টাকা খরচ হচ্ছে। সেই টাকা পুরসভা পর্যটকদের কাছ থেকেই আদায় করতে চাইছে। দার্জিলিং মিউনিসিপ্যালিটি এলাকায় যে সমস্ত হোটেল বা হোমস্টেতে পর্যটকেরা থাকবেন সেখানে তাদের মাথাপিছু ২০ টাকা করে কর দিতে হবে। যদিও হোটেল মালিকরা বলছেন, দার্জিলিংয়ের (Darjeeling) পর্যটকেরা (Tourist) এই কুপনের ফলে দুর্নীতির শিকার হতে পারেন। তাই উচিত ছিল আগে সবার সাথে বসে আলোচনা করা।

If you visit Darjeeling, you have to pay taxes

ইকো ট্যুরিজম বিভাগের চেয়ারম্যান রাজ বসু জানান, ‘পর্যটকদের কাছ থেকে যে কারণে কর নেয়া হবে তা পর্যটকদের কাছে এখনো সুস্পষ্ট নয়। এবং দুর্নীতি শিকার হতে পারে পর্যটকরা। তাই সমস্ত পর্যটন ব্যবসায়ী স্টকহোল্ডার ,হোম স্টে মালিকদের সঙ্গে একসঙ্গে বসে যদি একটি অ্যাপ ডেভেলপ করা যায়। তাহলে পর্যটকদের তথ্য যেমন থাকবে। ঠিক তেমনি কি কারণে তারা ট্যাক্স দিচ্ছে সে সমস্ত বিষয় সেখানে উল্লেখ থাকবে। সেজন্য আরও পরিকল্পনা মাফিক এই জিনিসগুলো করা উচিত।’

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর