বুদ্ধবাবুকে শ্রদ্ধা জানাতে বিরাট উদ্যোগ! এক সিদ্ধান্তে মন জয় করে নিল কলকাতা পুরসভা!

বাংলা হান্ট ডেস্কঃ বাম আমলের শেষ ‘সেনাপতি’ তিনি। বৃহস্পতিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। পাম অ্যাভিনিউয়ের যে বাড়ি অন্ত প্রাণ ছিলেন, সেখানেই চিরনিদ্রায় শায়িত হন তিনি। এবার তাঁকে শ্রদ্ধা জানাতে বিরাট উদ্যোগ নিল কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)।

বুদ্ধবাবুকে (Buddhadeb Bhattacharjee) শ্রদ্ধা জানাতে কী সিদ্ধান্ত নিল কেএমসি?

গতকাল সকাল ৮টা ২০ নাগাদ প্রয়াত হন বুদ্ধদেব ভট্টাচার্য। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮০ বছর। এই খবর ছড়িয়ে পড়তেই পাম অ্যাভিনিউয়ে তাঁর বাড়ির সামনে উপচে পড়েছিল জনতার ভিড়। সেখানে যেমন সাধারণ মানুষ ছিলেন, তেমনই ছিলেন রাজনৈতিক ব্যক্তিত্ব, চলচ্চিত্র জগতের তারকারাও। বুদ্ধবাবুকে শেষবারের মতো দেখতে ছুটে এসেছিলেন অনেকে।

   

আজ শেষযাত্রা হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর। এদিন সকালে বিধানসভায় নিয়ে যাওয়া হয় তাঁর নশ্বর দেহ। এরপর শববাহী গাড়ি রওনা দেয় আলিমুদ্দিনের পথে। এর মাঝেই সামনে জানা গেল, পাম অ্যাভিনিউয়ের (Palm Avenue) নাম বদল করার কথা ভাবছে কলকাতা পুরসভা। দক্ষিণ কলকাতার এই রাস্তার নাম বুদ্ধদেব ভট্টাচার্য সরণী করার কথা ভাবা হচ্ছে বলে খবর।

আরও পড়ুনঃ সীমান্তে বাড়ছে ভিড়! শরণার্থীদের জন্য দরজা খুলবে ভারত? বিরাট সিদ্ধান্ত দিল্লির!

জানা যাচ্ছে, এই নিয়ে কেএমসি-তে আলোচনা হবে। এরপর পুরসভার তরফ থেকে নতুন নামফলক লাগিয়ে দেওয়া হবে। এই খবর প্রকাশ্যে আসতেই সেখানকার বাসিন্দারা বেশ খুশি হয়েছেন বলে জানা যাচ্ছে। দক্ষিণ কলকাতার এই রাস্তার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharjee) নাম। তাঁকে শ্রদ্ধা জানাতে পুরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকে।

buddhadeb Bhattacharjee

উল্লেখ্য, বিখ্যাত বাঙালিদের নামে এর আগেও বাংলার বুকে বহু রাস্তা-উদ্যানের নামকরণ করা হয়েছে। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্ল সেনের নামে মহানগরীতে কলোনি রয়েছে। বজবজে প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর নামে উদ্যান আছে। এছাড়া সত্যজিৎ রায় থেকে শুরু করে সিদ্ধার্থ শংকর রায়, নেলী সেনগুপ্ত, একাধিক ব্যক্তিত্বের নামে উদ্যান-রাস্তা রয়েছে শহরে। এবার শোনা যাচ্ছে, সেই তালিকায় জুড়তে চলেছে বুদ্ধবাবুর নাম।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর