ফুলে ফেঁপে উঠছে লক্ষ্মী-ভান্ডার! আম্বানিদের মোট সম্পত্তি দেশের জিডিপির ১০%-এর সমান

বাংলা হান্ট ডেস্ক: এই মূল্য বৃদ্ধির বাজারেও হু-হু করে বাড়ছে মুকেশ আম্বানির (Mukesh Ambani) সম্পত্তি (Wealth)। আরও ফুলে ফেঁপে উঠছে এশিয়ার সবচেয়ে ধনী এই ভারতীয় ধনকুবেরের ব্যবসা। সম্প্রতি এমনটাই জানিয়েছে বার্কলেস হুরুন ইন্ডিয়ার (Hurun India) সবচেয়ে ধনী পারিবারিক ব্যবসায়ীদের (Valuable Family Businesses) তালিকা। এই তালিকা থেকে জানা যাচ্ছে মুকেশ আম্বানির আম্বানি পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ২৫.৭৫ লক্ষ কোটি টাকা। যা বর্তমানে দেশের জিডিপির দশ শতাংশ।

মুকেশ আম্বানিদের (Mukesh Ambani) মোট সম্পত্তি দেশের জিডিপির ১০%

রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানি ভারতের তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ থেকে শুরু করে পেট্রো ক্যামিকেল, পরিশোধিত তেল, টেলি কমিউনিকেশন সহ একাধিক খুচরো ব্যবসার ক্ষেত্রে নিজেদের পরিধি বাড়াচ্ছে আম্বানি গোষ্ঠী।

   

এরপরেই ভারতবর্ষের সবচেয়ে ধনী পরিবারের এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন নীরাজ বাজাজের নেতৃত্বাধীন বাজাজ পরিবারের বাজাজ গ্রুপ। পুনে-ভিত্তিক অটোমোবাইল ব্যবসায় তাঁদের মোট সম্পত্তির পরিমাণ বর্তমানে ৭.১২ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন: কলকাতা থেকে ঢিল ছোঁড়া দূরেই আছে ‘বাংলার অক্সফোর্ড’! চমকে দেবে নাম

তারপরেই এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন কুমার মঙ্গলম বিড়লার নেতৃত্বাধীন আদিত্য বিড়লা গ্রুপ। মূলত ধাতু, খনি, সিমেন্ট এবং আর্থিক পরিষেবা সংক্রান্ত বিষয় নিয়েই বিড়লা গ্রূপের মূল ব্যবসা। এই তালিকা অনুযায়ী তাঁদের  সম্পত্তির পরিমাণ ৫.৩৮ লক্ষ কোটি টাকা। এছাড়াও এই সেরা ১০ ধনী পরিবারের তালিকায় রয়েছেন ভারতের একাধিক কোটিপতি পরিবার।

Ambani Family

প্রসঙ্গত হুরুন ইন্ডিয়ার সবচেয়ে ধনী পারিবারের এই তালিকায় যে প্রথম তিনটি কোটিপতি পরিবারের কথা বলা হয়েছে তাঁদের মোট সম্পত্তির  পরিমাণ ৪৬০ বিলিয়ন মার্কিন ডলার। যা সিঙ্গাপুরের জিডিপির সমতুল্য। এছাড়াও এই তালিকায় ৪.৭১ লাখ কোটি টাকার সম্পত্তি নিয়ে চতুর্থ স্থানে রয়েছে জিন্দাল পরিবার। একইভাবে ৪.৩০ লাখ কোটি টাকার সম্পত্তি নিয়ে পঞ্চম স্থানে রয়েছে নাদার পরিবার।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর