আর মিলবে না টাকা! বন্ধ হয়ে যাচ্ছে লক্ষ্মীর ভাণ্ডার? জারি নয়া বিজ্ঞপ্তি

বাংলা হান্ট ডেস্কঃ মহিলাদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে একাধিক প্রকল্প চালু করা হয়েছে। এর মধ্যে অন্যতম হল লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)। একুশের বিধানসভা নির্বাচনের আগে এই প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছিল। নির্বাচনে জিততেই নিজের প্রতিশ্রুতি রাখেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার রাজ্য সরকারের এই স্কিম নিয়েই চিন্তার খবর!

লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) কি বন্ধ হয়ে যাচ্ছে?

শুরুতে এই প্রকল্পের আওতায় সাধারণ শ্রেণির মহিলারা মাসে মাসে ৫০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতি শ্রেণির মহিলারা ১০০০ টাকা করে পেতেন। তবে লোকসভা ভোটের মুখে সেই ভাতা বাড়িয়ে দেন সরকার। বর্তমানে সাধারণ শ্রেণির মহিলারা মাসিক ১০০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতি শ্রেণির মহিলারা ১২০০  টাকা করে পেয়ে থাকেন।

   

লক্ষ্মীর ভাণ্ডার চালু করা সময় মমতা বলেছিলেন, রাজ্যের মা-বোনেরা এই স্কিমের দ্বারা উপকৃত হবেন। তবে এবার এই সরকারি (Government of West Bengal) প্রকল্পের টাকা পাওয়া নিয়ে দেখা দিয়েছে জটিলতা। গত ডিসেম্বর মাসে দুয়ারে সরকারের মাধ্যমে যারা এই প্রকল্পে নাম লিখিয়েছিলেন, তাঁদের অ্যাকাউন্টে এখনও টাকা ঢোকেনি বলে খবর।

আরও পড়ুনঃ ‘পায়ে ধরে বলছি’ অতীত! ‘আন্দোলনেরও একটা সীমা থাকা উচিত’! এবার বিস্ফোরক মুখ্যমন্ত্রী

আবেদনের পর এতমাস কেটে গেলেও টাকা না আসায় চিন্তায় পড়েছেন অনেকে। তাহলে কি নয়া আবেদনকারীরা টাকা পাবেন না? দেখা দেয় এই প্রশ্ন। সেই সঙ্গেই শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। বিরোধীদের অভিযোগ, রাজ্যের কোষাগারের অবস্থা বেশ খারাপ। সেই কারণে সরকার এখন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Government Scheme) টাকা দিতে পারছে না।

mamata lakshmir bhandar

যদিও সরকারের তরফ থেকে সম্পূর্ণ ভিন্ন বার্তা দেওয়া হয়েছে। জানানো হয়েছে, শীঘই আবেদনকারীদের অ্যাকাউন্টে লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) টাকা ঢুকে যাবে। সরকার জানাচ্ছে, socialsecurity.wb.gov.in ওয়েবসাইটে গিয়ে ‘ট্র্যাক অ্যাপ্লিকেশন স্টেটাস’ অপশনে ক্লিক করে অ্যাপ্লিকেশন আইডি দিতে হবে। তাহলেই নিজের আবেদনপত্রের স্টাটাস দেখে নেওয়া যাবে। ব্যাঙ্ক অথবা অন্য কোথাও ছুটোছুটি করতে হবে না।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর