লোকালে তো হামেশাই চড়েন! এটা জানেন কী, হাওড়া-শিয়ালদা থেকে রোজ কটা ট্রেন ছাড়ে ?

বাংলাহান্ট ডেস্ক : আজ গোটা দেশে সাধারণ মানুষের পরিবহণের ক্ষেত্রে প্রধান মাধ্যম হয়ে দাঁড়িয়েছে ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন কোটি কোটি মানুষ গন্তব্যে পৌঁছানোর জন্য বেছে নেন রেলকে (Indian Railways)। শহর কলকাতার দুটি প্রধান ও ব্যস্ততম স্টেশন হল হাওড়া (Howrah) ও শিয়ালদা (Sealdah)।

ভারতীয় রেলের (Indian Railways) বড় তথ্য

প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী এই স্টেশনগুলি থেকে ট্রেনে চাপেন। আবার শহরতলী-গ্রাম থেকে ট্রেনে চেপে যাত্রীরা নামেন এই স্টেশনে। অবস্থানগতভাবে হাওড়া ও শিয়ালদা স্টেশনের গুরুত্ব ভারতীয় রেলে (Indian Railways) অপরিসীম। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা একবার না একবার এই দুটি স্টেশনের মধ্যে অন্তত একটি স্টেশনে গেছেন।

   

আরোও পড়ুন : ৭৮ বছরে এই প্রথম! এবার বিরাট নজির গড়তে চলেছেন প্রধানমন্ত্রী মোদী, জানলে হয়ে যাবেন “থ”

তবে বলতে পারবেন প্রতিদিন হাওড়া ও শিয়ালদা স্টেশনে মোট কত ট্রেন চলাচল করে? ভারতীয় রেলের (Indian Railways) একটি হিসাব বলছে, প্রতিদিন হাওড়া ও শিয়ালদা স্টেশন থেকে যাতায়াত করে ১২৬৫ টি সাব-আরবান ট্রেন। দিন ও রাত মিলিয়ে প্রতিদিন হাওড়া স্টেশন থেকে ৩৮০ টি এবং শিয়ালদা থেকে ৮৮৫ টি ট্রেন (Train) চলাচল করে।

আরোও পড়ুন : ওমা এটা কী! এয়ারপোর্ট নাকি স্টেশন! এত্ত ঝাঁ চকচকে! রেলের প্ল্যানিং দেখলে চোখ কপালে উঠবে

শিয়ালদা ডিভিশনের উল্লেখযোগ্য কিছু সাব-আরবান ট্রেন : প্রতিদিন ১৩ টি আপ ও ১৪ টি ডাউন ট্রেন যাতায়াত করে শিয়ালদা ও ব্যারাকপুরের মধ্যে। শিয়ালদা ও নৈহাটির মধ্যে প্রতিদিন যাতায়াত করে ১৭ টি আপ ১৮ টি ডাউন ট্রেন, ২৬ টি আপ ও ২৪ টি ডাউন ট্রেন প্রতিদিন পরিষেবা দেয় শিয়ালদা থেকে বনগাঁর মধ্যে ও প্রতিদিন এই দুই দিক থেকেই একটি করে মাতৃভূমি লোকাল ট্রেন যাতায়াত করে। শিয়ালদহ থেকে ক্যানিংয়ের মধ্যে প্রতিদিন যাতায়াত করে ২৪ টি আপ এবং ২২ টি ডাউন ট্রেন ও প্রতিদিন এই দুই দিক থেকেই চলাচল করে একটি মাতৃভূমি লোকাল। ২৬ টি আপ এবং ২৫ টি ডাউন ট্রেন শিয়ালদা থেকে ডায়মন্ড হারবারের মধ্যে প্রতিদিন যাতায়াত করে।

Indian Railways

হাওড়া ডিভিশনের উল্লেখযোগ্য কিছু সাব-আরবান ট্রেন : হাওড়া – বর্ধমান ভায়া কর্ড রুটে রোজ ২৩ টি আপ এবং ২০ টি ডাউন ট্রেন, ২৪ টি আপ ও ২২ টি ডাউন ট্রেন রোজ হাওড়া – বর্ধমান মেইন রুটে , ৪২ টি আপ এবং ৪১ টি ডাউন হাওড়া – ব্যান্ডেল রুটে প্রতিদিন পরিষেবা দিয়ে থাকে। হাওড়া – ব্যান্ডেলের মধ্যে প্রতিদিন চলে একজোড়া মাতৃভূমি লোকাল।প্রতিদিন ১১ টি আপ ও ১১ টি ডাউন ট্রেন হাওড়া থেকে শেওড়াফুলির মধ্যে, হাওড়া থেকে কাটোয়ার মধ্যে ৯ টি আপ ও ৯ টি ডাউন, হাওড়া থেকে তারকেশ্বরের মধ্যে ২০ আপ এবং ২৩ টি ডাউন ট্রেন চলাচল করে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর