শুরু কড়াকড়ি! বাংলার সরকারি কর্মীদের জন্য কড়া নির্দেশিকা জারি, মাথায় হাত সকলের

বাংলা হান্ট ডেস্কঃ সামনেই পুজো। তার আগে চলতি মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) মহার্ঘ ভাতা বাড়ানো হবে। এর আগে লোকসভা ভোটের সময়ই ডিএ সহ বহু ভাতা বেড়েছে। সম্প্রতি সরকারি কর্মীদের কথা মাথায় রেখে নয়া পেনশন স্কিমের ঘোষণা করেছে কেন্দ্র (Central Government)। যা নিয়ে অত্যন্ত খুশি সকলে। তবে এরই মাঝে এবারে সরকারি কর্মীদের জন্য শুরু কড়াকড়ি। বাংলায় (West Bengal) কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য নয়া নিয়ম চালু করছে মোদী সরকার। যা নিয়ে রীতিমতো মাথায় হাত পড়েছে কর্মীদের।

বাড়ছে ডিউটি টাইম…

সূত্রের খবর, এবার বাংলায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিউটির সময় বাড়ানো হচ্ছে। নাইন টু ফাইভ নয়, ডিউটি করতে হবে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত। জিএসটি, ইনকাম ট্যাক্স, কাস্টমস থেকে শুরু করে রাজ্যের সকল কেন্দ্রীয় সরকারি অফিসই এখন থেকে এই নিয়ম মানতে হবে। উল্লেখ্য, এই নিয়ম শুধু এরাজ্যের জন্যই প্রযোগ্য।

   

সম্প্রতি ডিউটি আওয়ার্সেও এই নয়া নির্দেশিকাই জারি করেছে কেন্দ্র। ডিউটি সময় বাড়ায় এবার থেকে সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত খোলা থাকবে রাজ্যের কেন্দ্রীয় সরকারি অফিসগুলি। যার জেরে বেশি সময় পর্যন্ত সুবিধা পাবেন সাধারণ মানুষ।

আরও পড়ুন: ডায়েরির পাতায় লেখা ‘খুব আনন্দে থাকো’! হাতের লেখা কার? আরজি কর কাণ্ডে বিরাট মোড়

এই সাড়ে আটঘণ্টা ডিউটি টাইমের মধ্যে আধ ঘণ্টা সময় দেওয়া থাকে টিফিনের জন্য। বাকি আট ঘণ্টা কাজ করতে হবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। এক সময় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সপ্তাহে ছ’দিন করে ডিউটি করতে হত। পরে চতুর্থ বেতন কমিশন কার্যকর হলে সপ্তাহে পাঁচ দিন করে ডিউটি করার নিয়ম কার্যকর করা হয়। এবার সেই ডিউটি আওয়ার্স নিয়ে কড়াকড়ি।

government employees

সুবিধা পাবেন আমজনতা…

প্রসঙ্গত, বিভিন্ন সময় অভিযোগ উঠত অফিসে অনেক সময় অনুপস্থিত থাকেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সেই সমস্যা সমাধানে আগেই চালু হয়েছিল বায়োমেট্রিক হাজিরা। ওদিকে বিকেল চারটের পর কেন্দ্রীয় সরকারের অধিকাংশ অফিসে অনেক সময় কর্মীদের একাংশের দেখা পাওয়া যেত না। কার দরুন সমস্যায় পড়তে হত আমজনতাকে। সেই সমস্যা দূরীকরণেই এবার নয়া নিয়ম চালু করল কেন্দ্র।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর