ঝুঁকল নবান্ন! জুনিয়র ডাক্তারদের সাথে বৈঠকে বসতে রাজি মুখ্যমন্ত্রী, বাংলাহান্টের হাতে এক্সক্লুসিভ কপি

বাংলাহান্ট ডেস্ক : আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের (Junior Doctors) সঙ্গে বৈঠকে বসতে চেয়ে বিশেষ ইমেল স্বাস্থ্য ভবনের থেকে। বিচারের দাবিতে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের (Junior Doctors) সঙ্গে বৈঠকে বসতে চেয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো মঙ্গলবার স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম ইমেলও পাঠান জুনিয়র ডাক্তারদের। মঙ্গলবারই বৈঠকে বসার জন্য বলা হয়েছিল জুনিয়র ডাক্তারদের (Junior Doctors)। কিন্তু সেই ইমেলের কোনো জবাব সাড়ে সাতটা পর্যন্ত পায়নি নবান্ন। জুনিয়র ডাক্তারদের পাঠানো সেই এক্সক্লুসিভ ইমেলের কপি এল বাংলাহান্টের হাতে।

আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের (Junior Doctors) কাছে গেল ইমেল

সোমবার সুপ্রিম শুনানির পর মঙ্গলবার বিকেল পাঁচটার মধ্যে জুনিয়র ডাক্তারদের (Junior Doctors) কাজে ফেরার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু পালটা ডেডলাইন দেয় জুনিয়র ডাক্তাররা। মঙ্গলবারই স্বাস্থ্য ভবন অভিযানের ঘোষণা করেন তাঁরা। আগের পাঁচ দফা দাবির সঙ্গে এদিন আরো এক দাবি যোগ করেন তাঁরা, স্বাস্থ্য সচিবের পদত্যাগ। সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া সময়সীমা পাঁচটা পেরিয়ে গেলেও কাজে যোগ দেননি জুনিয়র ডাক্তাররা। এদিকে পাঁচটার পরেই জুনিয়র ডাক্তারদের (Junior Doctors) ইমেল করা হয় নবান্নের তরফে।

   

আরো পড়ুন : আরো বিপাকে অরিন্দম শীল, আটকে ছবির মুক্তি, মাথায় হাত ‘মিতিন’ কোয়েলেরও!

ইমেলের জবাব না মেলায় বেরিয়ে যান মুখ্যমন্ত্রী

মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এদিন বলেন, ৬ টা ১০ মিনিটে স্বাস্থ্য সচিব ইমেল পাঠান জুনিয়র ডাক্তারদের। ১০ জনকে নবান্নে আসার কথা বলা হয়েছিল। মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) সাড়ে সাতটা পর্যন্ত অপেক্ষা করেছিলেন ১০ জনের আসার। তার বেশি জন আসলেও সমস্যা ছিল না। কিন্তু সাড়ে সাতটা পর্যন্ত ইমেলের কোনো উত্তর না আসায় নবান্ন থেকে বেরিয়ে যান মুখ্যমন্ত্রী, জানান চন্দ্রিমা ভট্টাচার্য।

আরো পড়ুন : ‘এই ভাবনাটা যেন ভেঙে চুরমার না হয়ে যায়’, নির্যাতিতার বাবা-মায়ের পাশে দাঁড়িয়ে সুর চড়ালেন অঙ্কুশ

পালটা জুনিয়র ডাক্তারদের বক্তব্য, নবান্নের তরফে যতই বলা হোক না কেন ইমেলের বক্তব্য তাঁদের কাছে মোটেই সম্মানজনক ছিল না। উপরন্তু যে স্বাস্থ্য সচিবের পদত্যাগ তাঁরা দাবি করছেন, তাঁর তরফেই ইমেল আসায় তা আরো অসম্মানজনক মনে হয়েছে তাঁদের কাছে। জুনিয়র ডাক্তারদের আরো দাবি, তাঁরা বিগত ১ মাস ধরে কর্মবিরতি চালাচ্ছেন বিচারের দাবিতে। কিন্তু মুখ্যমন্ত্রী একদিনও আরজিকরে তাঁদের পাশে এসে দাঁড়াননি। এখন হঠাৎ তিনিই যে বৈঠকে বসতে চান তা ইমেলে স্পষ্ট ছিল না বলে দাবি জুনিয়র ডাক্তারদের।

Junior Doctors
জুনিয়র ডাক্তারদের পাঠানো ইমেলের কপি

প্রসঙ্গত, সোমবার রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে সুপ্রিম কোর্টে দাবি করা হয়, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির জন্য রাজ্যে মৃত্যু হয়েছে ২৩ জনের। সম্প্রতি জুনিয়র ডাক্তারদের আন্দোলনের অন্যতম মুখ কিঞ্জল নন্দ কিছু তথ্য শেয়ার করেছেন নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে। সেখানে তিনি উল্লেখ করেছেন, ৯ ই অগাস্ট থেকে ৮ ই সেপ্টেম্বরের মধ্যে হাসপাতালে মৃত্যুর সংখ্যা ২০২৪ সালে ২৩। কিন্তু ২০২৩ সালে সেই সংখ্যা ছিল ৩৮, ২০২২ সালে ৫৯, ২০২১ সালে ১৭৮ এবং ২০২০ সালে ছিল ৪২৯। তথ্য শেয়ার করে কিঞ্জল নন্দ স্বাস্থ্য সচিবের কাছে প্রশ্ন রেখেছেন, তিনি কি এর কোনো সদুত্তর দিতে পারবেন? সব মিলিয়ে বলা যায়, বিচারের দাবিতে উত্তাল বাংলা।

Niranjana Nag
Niranjana Nag

সম্পর্কিত খবর