আবাস যোজনার নিয়ম বদল! এবার টাকা ঢুকবে এইদিন, পুজোর আগেই নয়া আপডেট!

বাংলা হান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে নয়া আপডেট। এবার দারুণ সুখবর দিল সরকার! পুজোর আগেই অ্যাকাউন্টে ঢুকবে কিস্তির টাকা। সম্প্রতি এমনটাই ঘোষণা করা হয়েছে। চলতি মাসেই গ্রামীণ এলাকার সুবিধাভোগীদের প্রথম কিস্তির (Pradhan Mantri Awas Yojana) টাকা প্রদান করা হবে। ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে দিনক্ষণ।

  • কবে ঢুকবে আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) কিস্তির টাকা?

সম্প্রতি গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) প্রথম কিস্তির টাকা কবে দেওয়া হবে সেটা জানানো হয়েছে। চলতি মাসেই জামশেদপুরে প্রায় ২৬ লক্ষ সুবিধাভোগীর জন্য ‘গৃহপ্রবেশ’ অনুষ্ঠানের আয়োজন করা হবে। ১৫ সেপ্টেম্বর এই অনুষ্ঠান আয়োজিত হবে। সেদিনই প্রথম কিস্তির টাকাও তুলে দেওয়া হবে।

   
  • আবাস যোজনার নিয়ম বদল

সম্প্রতি গ্রাম উন্নয়ন মন্ত্রী শিবরাজ সিং চৌহান একথা ঘোষণা করেছেন। রাজ্যগুলির সঙ্গে গ্রামীণ উন্নয়ন মন্ত্রীদের একটি অনলাইন বৈঠক হয়েছিল। সেখানে শিবরাজ সিং চৌহান বলেন, এই যোজনার সুবিধাভোগীদের প্রথম কিস্তি দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। পাশাপাশি তাঁদের সঙ্গে কথাও বলবেন।

আরও পড়ুনঃ সুপ্রিম কোর্টে শুনানি চলছে, আরজি করের নির্যাতিতা বিচার পাবে নিম্ন আদালতেই! কেন জানেন?

জানা যাচ্ছে, ১৫ সেপ্টেম্বর জামশেদপুরে আয়োজিত হতে চলা অনুষ্ঠানে প্রায় ১০ লক্ষ সুবিধাভোগীর হাতে আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) প্রথম কিস্তির টাকা তুলে দেওয়া হবে। বিবৃতিতে জানানো হয়েছে, ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য সকল সুবিধাভোগীদের চিঠিও সেদিন বিতরণ করা হবে। গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, প্রচুর লোক এই অনুষ্ঠানে অংশ নেওয়ার পাশাপাশি অনলাইনের মাধ্যমেও লক্ষাধিক মানুষ যোগ দেবেন।

Pradhan Mantri Awas Yojana

আবাস যোজনার (Awas Yojana) কিস্তির টাকা দেওয়ার কথা ঘোষণার পাশাপাশি কিছু নিয়মেও বদল আনার কথা ঘোষণা করেছে মন্ত্রক। জানানো হয়েছে, মোটরচালিত দু’চাকার গাড়ি কিংবা ফিশিং বোট, রেফ্রিজারেটর ও ল্যান্ডলাইন ফোনের মালিকানার মতো নিয়মগুলি সরিয়ে দেওয়া হয়েছে। একইসঙ্গে পরিবারের একজন সদস্যের মাসিক আয়ের সীমাও বৃদ্ধি করা হয়েছে। আগে যে সীমা ১০,০০০ টাকা ছিল, এখন সেটা বৃদ্ধি করে ১৫,০০০ টাকা করা হয়েছে।

একইসঙ্গে জমির মালিকানা সম্বন্ধিত মানদণ্ডও সরল করা হয়েছে বলে ঘোষণা করা হয়েছে। আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে কিনা সেই বিষয়েও মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে। শিবরাজ সিং চৌহান জানান, ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে ২.৯৫ কোটি বাড়ি তৈরির লক্ষ্য ছিল । এর মধ্যে প্রায় সকল বাড়ি অনুমোদিত হয়েছে এবং ২.৬৫  কোটি ঘর বানানো হয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর