একদিনে ১৬,৫০০ কোটি টাকা আয় করেও বড় ঝটকা খেলেন আদানি! জানলে হয়ে যাবেন অবাক

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হচ্ছেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি (Gautam Adani)। পাশাপাশি, তাঁর মোট সম্পদের পরিমাণও এখন যথেষ্ট বৃদ্ধি পাচ্ছে। এটা অনুমান করা হচ্ছে যে, আগামী কয়েক বছরের মধ্যেই ইলন মাস্কের পর বিশ্বের দ্বিতীয় ট্রিলিয়নেয়ার হিসেবে বিবেচিত হতে পারেন আদানি। যদিও, এই আবহেই এবার একটি বড় ধাক্কা খেয়েছেন তিনি। কারণ, গত বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, তাঁর মোট সম্পদের পরিমাণ বাড়লেও ধনকুবেরদের তালিকায় তাঁর র‌্যাঙ্কিং নিচে নেমে গেছে।

বড় ঝটকা খেলেন আদানি (Gautam Adani):

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার প্রায় ২ বিলিয়ন ডলার আয় করার পরও আদানি (Gautam Adani) বিশ্বের শীর্ষ ১৫ জন ধনী ব্যক্তির তালিকার বাইরে ছিলেন। তবে, তাঁর মোট সম্পদের পরিমাণ ইতিমধ্যেই ১০০ বিলিয়ন ডলারের গণ্ডি অতিক্রম করেছে। এমতাবস্থায়, চলুন জেনে নেওয়া যাক বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবেরদের তালিকায় আদানি কোন স্থানে রয়েছেন?

   

Gautam Adani got a big shock despite earning 16,500 crores in one day.

আদানির মোট সম্পদে বৃদ্ধি: প্রথমেই জানিয়ে রাখি যে, গত বৃহস্পতিবার গৌতম আদানির (Gautam Adani) মোট সম্পদের পরিমাণ ১.৯৬ বিলিয়ন ডলার অর্থাৎ ১৬,৫০০ কোটি টাকা বৃদ্ধি পায়। এরপর তাঁর মোট সম্পদের পরিমাণ পৌঁছে যায় ১০০ বিলিয়ন ডলারে। চলতি বছরে আদানির মোট সম্পদের পরিমাণ ১৬ বিলিয়ন ডলার বেড়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, গৌতম আদানি বিশ্বের সেই সমস্ত ধনকুবেরদের তালিকায় ঢুকে পড়েছেন যাঁদের মোট সম্পদের পরিমাণ ১০০ বিলিয়ন ডলার। তবে, সাম্প্রতিক সময়ে, গৌতম আদানির মোট সম্পদে পতনের রেশ পরিলক্ষিত হয়েছিল। পরিসংখ্যান অনুযায়ী, গত এক মাসে তাঁর সম্পদের পরিমাণ কমেছে ৫ বিলিয়ন ডলার।

আরও পড়ুন: ১৪৭ বছরে প্রথমবার….ইতিহাস তৈরির পথে কোহলি! সচিনের বিশ্ব রেকর্ডও সহজেই দেবেন ভেঙে

এভাবে হয়েছে ক্ষতি: সামগ্রিকভাবে আদানির (Gautam Adani) সম্পদ বৃদ্ধি পেলেও তিনি ক্ষতির সম্মুখীন হয়েছেন। কারণ, বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তিদের তালিকায় তিনি শীর্ষ ১৫ থেকে বাদ পড়েছেন। এখন তাঁর র‌্যাঙ্কিং হল ১৬। মূলত, কয়েকজন ধনকুবেরের সম্পদ বৃদ্ধির কারণে গৌতম আদানির র‌্যাঙ্কিং প্রভাবিত হয়েছে। জিম ওয়ালটন থেকে শুরু করে জেনসেন হুয়াং এবং মাইকেল ডেল আদানিকে টপকে গিয়েছেন। যদিও, আদানির সম্পদ এই হারে বাড়তে থাকলে আগামী দিনে তিনি ওই ধনকুবেরদের হারিয়ে দিতে পারেন বলেও অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: মিলবে না শান্তি! দেশে ফের চিন্তা বাড়াচ্ছে মুদ্রাস্ফীতি, আমজনতার পকেটে পড়বে টান

মুকেশ আম্বানির সম্পদও বেড়েছে: অন্যদিকে এশিয়ার শ্রেষ্ঠ ধনী ব্যক্তি মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ বেড়েছে ২ বিলিয়ন ডলার। পরিসংখ্যান অনুযায়ী, মুকেশ আম্বানির মোট সম্পদের পরিমাণ হল ১১২ বিলিয়ন ডলারে পৌঁছেছে। চলতি বছরে এই ভারতীয় ধনুকবেরের সম্পদ বেড়েছে ১৫ বিলিয়ন ডলার। মুকেশ আম্বানি এখন বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় ১১ তম স্থানে রয়েছেন। প্রথম দশে এন্ট্রি নিতে হলে আম্বানিকে সের্গেই ব্রিনকে পেছনে ফেলতে হবে। মুকেশ আম্বানি এবং ব্রিনের মধ্যে সম্পদের পার্থক্য হল ২০ বিলিয়ন ডলার। এদিকে, মুকেশ আম্বানি যদি রিটেল এবং টেলিকম শাখার IPO আনেন, সেক্ষেত্রে তাঁর সম্পদের পরিমাণ ব্যাপকভাবে বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর