৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! দক্ষিণবঙ্গের ৬ জেলায় জারি হলুদ সতর্কতাঃ আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্কঃ শুক্রবার থেকে আচমকাই বদলেছে বাংলার আবহাওয়া। জেলায় জেলায় বৃষ্টি হয়েছে সেদিন। শনিবারও আবহাওয়া বদলায়নি। কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় দিনভর বৃষ্টি হয়েছে গতকাল। আজও আবহাওয়ার বিশেষ বদল হবে না বলে জানাল হাওয়া অফিস। রবিবার দক্ষিণবঙ্গের (South Bengal Weather) প্রত্যেকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ৬টি জেলায় আবার জারি করা হয়েছে হলুদ সতর্কতা (Weather Update)।

  • রবিতেও ঝমঝমিয়ে বৃষ্টি বাংলায় (South Bengal Weather)

আবহাওয়া দফতর জানাচ্ছে, নিম্নচাপের জেরে রাজ্যজুড়ে এই আবহাওয়া। বর্তমানে এই গভীর নিম্নচাপ বঙ্গোপসাগর এবং বাংলাদেশ উপকূল থেকে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগোচ্ছে। এটি ক্রমশ পশ্চিমবঙ্গের উত্তর-পশ্চিমে এগোবে বলে জানা যাচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় এই গভীর নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পেরিয়ে যাবে। যে কারণে কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায় ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা (Rainfall Alert) থাকছে।

   
  • কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

তুমুল বৃষ্টিপাতের সঙ্গে উপকূল এবং সংলগ্ন জেলাগুলিতে দমকা ঝোড়ো হাওয়া বইবে (South Bengal Weather)। হাওয়ার গতিবেগ বেগ হবে ৩০ থেকে ৪০ কিলোমিটার। সর্বাধিক গতি হতে পারে ৫০ কিলোমিটার। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে মূলত এই ঝোড়ো হাওয়া বইবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুনঃ ‘রান্নাঘর হচ্ছে আর আমিই নেই’, কনীনিকা সঞ্চালক শুনে এ কী বললেন সুদীপা!

আজ বিক্ষিপ্তভাবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির (Rain) পূর্বাভাস রয়েছে। পশ্চিম বর্ধমান, বীরভূম এবং পুরুলিয়ায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, পশ্চিম বর্ধমান, বীরভূম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ার একটি অথবা দু’টি জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ওই ৬টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির অধিকাংশ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

South Bengal weather rainfall alert South Bengal North Bengal Kolkata West Bengal weather update

আগামীকালও দক্ষিণবঙ্গের (South Bengal Weather) সকল জেলায় বেশিরভাগ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আগামী শুক্রবার অবধি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অল্পবিস্তর বর্ষণ চলতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। অন্যদিকে উত্তরবঙ্গের কথা বলা হলে, আজ জলপাইগুড়ি, মালদা এবং উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ দু এক পশলা বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির কিছু কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে আজ। ওই ৩টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর