৩৪/৩ থেকে ৩৩৯/৬! অশ্বিনের সেঞ্চুরি এবং জাদেজার ঝড়ে ঘুরে দাঁড়াল ভারত, ভাঙল রেকর্ড

বাংলা হান্ট ডেস্ক: শুক্রবার শুরু হয়ে গিয়েছে বহু প্রতীক্ষিত ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ। যেখানে প্রথম দিনের শুরুতেই মাত্র ৩৪ রানে ভারতীয় দলের (India National Cricket Team) ৩ টি বড় উইকেট পড়ে যায়। রোহিত শর্মা (৬), শুভমান গিল (০) এবং বিরাট কোহলি (৬) সিঙ্গেল ডিজিটেই প্যাভিলিয়নে ফেরেন। স্বাভাবিকভাবেই সেই সময়ে খেলায় রীতিমতো দাপট বজায় রেখেছিল বাংলাদেশ। এদিকে, যশস্বী জয়সওয়াল (৫৬) এবং ঋষভ পন্থ (৩৯) কিছুটা সাহস দেখিয়েছিলেন। কিন্তু, কেএল রাহুল মাত্র ১৬ রানেই আউট হয়ে যান।

অশ্বিন-জাদেজার দৌলতে ঘুরে দাঁড়াল ভারত (India National Cricket Team):

যদিও, তারপরেই আসল খেলা শুরু করেন রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন। এর আগে তাঁরা একাধিকবার ভারতীয় দলকে (India National Cricket Team) বিপদের সময়ে উদ্ধার করেছেন। এই দিনও ঠিক সেই ছবি পরিলক্ষিত হল। শুধু তাই নয়, জাদেজা এবং অশ্বিনের ওপর ভর করে চেন্নাই টেস্টের প্রথম দিনের খেলা শেষে ভারতীয় দল সংগ্রহ করে ৬ উইকেটে ৩৩৯ রান। যেখানে রবীন্দ্র জাদেজা ৮৬ রানে অপরাজিত আছেন এবং রবিচন্দ্রন অশ্বিন একটি দুর্দান্ত সেঞ্চুরি করে ১০২ রানে অপরাজিত রয়েছেন।

   

India National Cricket Team turned against Bangladesh.

প্রথমেই লাগে ধাক্কা: ভারতের (India National Cricket Team) টপ অর্ডারের ব্যাটারদের মধ্যে শুধুমাত্র জয়সওয়াল হাফ সেঞ্চুরি করে ৫৬ রানে আউট হন। কিন্তু, শুভমান গিল (০) খাতা খুলতে পারেননি। মাত্র ৮ বল খেলে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ধরা পড়েন তিনি। এদিকে, বিরাট কোহলি মাঠে প্রবেশের সময় তাঁকে করতালি দিয়ে স্বাগত জানানো হয়। তিনি মাত্র ৬ রান করেই প্যাভিলিয়নে ফিরে যান। তিনিও লিটন দাসের হাতে ধরা দেন। এদিকে, অধিনায়ক রোহিত শর্মাও করেন ৬ রান।

আরও পড়ুন: গ্রাহকেরা হয়ে যান সতর্ক! এবার Vi-Airtel পেল “সুপ্রিম” ঝটকা, দিতে হবে ৯২,০০০ কোটি টাকা

এমতাবস্থায়, চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে সম্পন্ন হওয়া এই টেস্টের প্রথম ৩ ওভারে ৩৪ রানে ৩ উইকেট হারায় ভারত (India National Cricket Team)। এরপর জয়সওয়াল ও কেএল রাহুলের ওপরে পাঠানো পন্থ ইনিংস সামলানোর চেষ্টা করেন। কিন্তু, তিনিও খুব একটা কার্যকর হননি। ২০২২ সালের ভয়াবহ গাড়ি দুর্ঘটনার পর এটাই হল পন্থের প্রথম টেস্ট। যেখানে তিনি ৮৩ মিনিট ধরে ক্রিজে ছিলেন।

আরও পড়ুন: আর নয় দাদাগিরি! চিনকে এবার মোক্ষম ঝটকা দিল ভারত, জানলে হয়ে যাবেন “থ”

রেকর্ড ভাঙলেন অশ্বিন-জাদেজা: ১৪৪ রানে ৬ উইকেট পড়ার পর দায়িত্ব নেন রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। তাঁরা দু’জনেই ধ্বংসাত্মক ব্যাটিং করে শুধু রান রেট নিয়ন্ত্রণই করেননি, পাশাপাশি, প্রতিপক্ষ দলের বোলারদেরও ঘুম উড়িয়ে দেন। তাঁরা সপ্তম উইকেটে স্টাম্প পর্যন্ত ২২৭ বলে ১৯৫ রানের জুটি গড়ে ভারতের (India National Cricket Team) ইনিংস দখল করেন। টেস্ট ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে এটাই ভারতের সপ্তম উইকেটে বা তার নিচের সর্বোচ্চ জুটি। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, জাদেজা-অশ্বিন ২০০৪ সালে ঢাকায় শচীন তেন্ডুলকার এবং জাহির খানের মধ্যে দশম উইকেটে করা ১৩৩ রানের জুটির রেকর্ডও অতিক্রম করেছেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর