আর নয় অপেক্ষা! কবে শুরু হবে BSNL-এর 4G পরিষেবা? অবশেষে সামনে এল দিনক্ষণ

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে BSNL (Bharat Sanchar Nigam Limited)-এর লক্ষ লক্ষ গ্রাহক 4G রোল আউটের জন্য অপেক্ষা করছেন। ঠিক এই আবহেই এবার একটি বড় আপডেট সামনে এসেছে। মূলত, কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া রাষ্ট্রায়ত্ত এই টেলিকম সংস্থার 4G পরিষেবা এবং এর ভবিষ্যত পরিকল্পনার কথা জানিয়েছেন।

কবে শুরু হবে BSNL (Bharat Sanchar Nigam Limited)-এর 4G পরিষেবা:

জানিয়ে রাখি যে, সরকার সারা দেশে BSNL (Bharat Sanchar Nigam Limited) 4G নেটওয়ার্ক চালু করার প্রস্তুতি সম্পন্ন করেছে। শুধু তাই নয়, ইতিমধ্যেই এই সংস্থা বর্তমানে সারা দেশে নেটওয়ার্ক আপগ্রেড করছে। শীঘ্রই, ব্যবহারকারীরা বেসরকারি টেলিকম সংস্থাগুলির মতো BSNL-এর ক্ষেত্রেও আরও ভালো পরিষেবার মান পেতে পারেন। সরকার সম্প্রতি BSNL-এর নেটওয়ার্ক আপগ্রেড করার জন্য ৬,০০০ কোটি টাকার একটি ফান্ড প্রকাশ করেছে। এছাড়াও ১ লক্ষ মোবাইল টাওয়ার বসানো হচ্ছে।

   

4G রোল আউটের জন্য প্রস্তুতি: কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া তাঁর অফিসিয়াল “X” হ্যান্ডেল থেকে একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে তিনি এই টেলিকম কোম্পানির পরিষেবা আপগ্রেড করার প্রস্তুতির কথা বলেছেন। এদিকে, পাবলিক অ্যাফেয়ার্স ফোরামে অনুষ্ঠিত আলোচনায় কেন্দ্রীয় মন্ত্রী BSNL (Bharat Sanchar Nigam Limited)-এর ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও কথা বলেন। যেখানে তিনি জানান যে, বর্তমানে ভারতে ৪ টি প্রধান টেলিকম প্লেয়ার রয়েছে। সেগুলি হল Jio, Airtel, Vi এবং BSNL।

আরও পড়ুন: কামাল করে দেখালেন যুজবেন্দ্র চাহাল! ২ ম্যাচে নিলেন ১৮ টি উইকেট, কবে ফিরবেন টিম ইন্ডিয়ায়?

ব্যবহারকারীদের জন্য সুখবর: BSNL (Bharat Sanchar Nigam Limited) 4G রোল আউট সম্পর্কে, কেন্দ্রীয় মন্ত্রী জানান যে, এই সময়ে সরকারের মূল লক্ষ্য হল আগামী বছরের জুনের মধ্যে সারা দেশে ১ লক্ষ 4G টাওয়ার স্থাপন করা. যাতে এই টেলিকম কোম্পানির বাজারের শেয়ার ৮ শতাংশে বৃদ্ধি করা যায়। তিনি আরও বলেন যে, 2G এবং 3G ব্যবহারকারীর সংখ্যা বিবেচনা করে, ভারতে প্রত্যেকেরই 4G-র প্রয়োজন নেই। কিন্তু 4G-তে রূপান্তরিত হওয়ার প্রয়োজনীয়তা বাড়ছে। কারণ 4G কভারেজ ইতিমধ্যেই ভারতের প্রায় ৯৮ শতাংশ জেলায় প্রসারিত হয়েছে। এমতাবস্থায়, ব্যবহারকারীরা আগামী বছরের জুনের মধ্যে দেশ জুড়ে সম্পূর্ণ BSNL 4G পরিষেবা পেতে শুরু করবেনা বলেও জানা গিয়েছে। বর্তমানে নেটওয়ার্ক আপগ্রেডেশনের কাজ চলছে।

আরও পড়ুন: আগেভাগে কিনতে হবে iPhone 16! “লাখ টাকার ফোন” কেনার জন্য ভিড় ক্রেতাদের, ভাইরাল ভিডিও

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আরও বলেছেন যে, 4G নেটওয়ার্ক চালু হওয়ার পরে, গ্রাহকদের আকৃষ্ট করার দিকে নজর দেওয়া হবে। উল্লেখ্য যে, সম্প্রতি বেসরকারি টেলিকম সংস্থাগুলির দ্বারা রিচার্জ প্ল্যানগুলির মূল্য বৃদ্ধির পরে, বিপুল সংখ্যক ব্যবহারকারী BSNL (Bharat Sanchar Nigam Limited)-এ স্যুইচ করেছেন। এর জন্য, বেসরকারী সংস্থাগুলির মতো, BSNL-এরও কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট (CRM) মডেল প্রয়োজন। যাতে গ্রাহকদের সমস্যাগুলি রিয়েল টাইমে শোনা যায় এবং সমাধান করা হয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর