অশনি সঙ্কেত! তৈরী হচ্ছে নিম্নচাপ, ভারী বৃষ্টির জেরে এবারে ভেস্তে যাবে গোটা পুজো? আবহাওয়ার বড় খবর

বাংলা হান্ট ডেস্ক: আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন। তারপরই মা আসছেন। নীল আকাশ আর তুলোর মত সাদা মেঘই যেন মায়ের আগমনী বার্তা নিয়ে আসে। গত কয়েকদিন টানা দুর্যোগের পর আপাতত শান্ত হয়েছে পরিস্থিতি। সকাল হতেই রোদ ঝলমলে আকাশ আর বেলা বাড়তে গরমের দোসর হচ্ছে আদ্রতাজনিত অস্বস্থি। ঝড়-বৃষ্টির পালা কাটতে এখন পুজোর শপিং সারতে ব্যস্ত বাঙালি। তবে এরই মাঝে দুঃসংবাদ। দুর্গাপুজোর আগে চিন্তার খবর দিয়ে দিল আবহাওয়া দফতর (Durga Puja Weather)। মা আসার আগেই ফের দুর্যোগের ঘনঘটা। হতে পারে আবহাওয়ার তুমুল মুড সুইং।

গত সপ্তাহে বেশ কিছুদিন টানা বৃষ্টিতে ভেসেছে দক্ষিণবঙ্গ। শহর সহ জেলায় জেলায় দুর্যোগ। জলমগ্ন হয়ে পড়েছে বহু এলাকা। আবহাওয়া দপ্তর (Weather Department) সূত্রে খবর ফের একবার ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। শনিবারই নতুন করে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণাবর্ত থেকে সোমবার নাগাদ তৈরি হতে পারে নিম্নচাপ। যদিও নিম্নচাপের অভিমুখ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

   

অক্টোবরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে বাংলায় বৃষ্টি বাড়তে পারে বাংলার জেলাগুলিতে। এমনটাই আশঙ্কা করছে আবহাওয়া দপ্তর। অর্থাৎ পুজোর মধ্যে ফের বৃষ্টির পূর্বাভাস। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। অক্টোবরের শুরু থেকে হালকা টু মাঝারি বৃষ্টি হতে পারে বাংলার একাধিক জেলায়। মনে করা হচ্ছে পুজো অল্প অল্প বৃষ্টির মধ্যে দিয়ে কাটলেও মোটের উপর স্বস্তি থাকবে।

এদিকে টানা বৃষ্টির পর আকাশ পরিষ্কার হওয়ায় হুড়মুড়িয়ে বাড়ছে গরম। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বাতাসে জলীয় বাষ্পর পরিমাণ বেশি থাকায় বহাল থাকবে আর্দ্রতা জনিত অস্বস্তি। তাপমাত্রা স্বাভাবিক বা তার থেকে সামান্য বেশি থাকতে পারে। ওদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা না থাকলেও রবি ও সোমবার নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের (South Bengal Weather) বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত না থাকলেও হালকা বৃষ্টি হতে পারে।

South Bengal weather rainfall alert Kolkata North Bengal West Bengal weather update 19th September

আরও পড়ুন: ভাত, গরম গরম মাটন কষা, আর…! অনুব্রত ফেরার আনন্দে পিকনিক, ফুল মেনু শুনলে চমকে যাবেন

আগামীকাল থেকে বৃষ্টির সম্ভাবনা কিছুটা বাড়বে দক্ষিণবঙ্গে। উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আপাতত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়। রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই এইসব জেলায়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর