কয়েকশো কোটি টাকায় বিক্রি ট্রাম ডিপোর জমি? ট্রাম বন্ধ হওয়ার আগেই প্রকাশ্যে তোলপাড় করা তথ্য

বাংলা হান্ট ডেস্কঃ প্রায় দেড়শো বছরের ইতিহাসে ইতি পড়তে চলেছে এবার। কলকাতায় ট্রাম পরিষেবা শীঘ্রই বন্ধ হবে। এর প্রতিবাদে নাগরিকদের একাংশ বিক্ষোভ দেখিয়েছে। তবে সরকার নিজের সিদ্ধান্তে অনড়! ট্রাম পরিষেবা (Kolkata Tram) বন্ধ হওয়ার আবহে ট্রাম ডিপোর কাঠা-কাঠা জমির ‘ভবিষ্যৎ’ কী হবে তা নিয়ে প্রশ্ন তুললেন বিজেপি নেতা তথা আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি।

সম্প্রতি নিজের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন তরুণজ্যোতি (Tarunjyoti Tewari)। লেখেন, ‘ট্রাম এবং কলকাতা সম্পর্ক নিয়ে নতুন কিছু বলার নেই। কতটা সুবিধা হতো, কতজন ব্যবহার করতো সেগুলো নিয়ে বলাটাও এখন বেকার। আমার মনে একটা অন্য প্রশ্ন আছে’।

   

ট্রাম ডিপোর জমিগুলো (Kolkata Tram) কাকে দেওয়া হবে? এই নিয়ে প্রশ্ন তোলেন বিজেপি নেতা। তরুণজ্যোতি লেখেন, ‘ট্রাম ডিপোর জমিগুলো কাকে দেওয়া হবে সেটা ঠিক করে নিয়েছে তো তৃণমূল? একটা অজুহাত দেওয়া হবে জানি যে জনগণের স্বার্থে ডিপোর জায়গাগুলো কোনও না কোনও সংস্থাকে দেওয়া হবে। ঠিক যেমন CESC কে দেওয়া হয়েছিল কোয়েস্ট মলের জায়গায়া। গোয়েঙ্কাদের ব্যবসায়ী স্বার্থ চরিতার্থ হয় কিন্তু জনগণের কোন স্বার্থে লেগেছে সেটা আজও বুঝতে পারলাম না’।

আরও পড়ুনঃ একাদশ-দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা পাবে ১০,০০০ টাকা! কবে অ্যাকাউন্টে ঢুকবে? রইল হাতেগরম আপডেট

এদিকে ইতিমধ্যেই ট্রাম ডিপোর (Tram Depot) জমি সংক্রান্ত একটি পোস্ট বেশ ভাইরাল হয়েছে। ‘সব ট্রাম ডিপোর জমিই রিয়েল এস্টেটদের হাতে’ শীর্ষক সেই পোস্টে দাবি করা হয়েছে, টালিগঞ্জ ট্রাম ডিপোর ২৪৪.৫ কাঠা জমি নাকি ১৮১ কোটি টাকায় বেলানী গোষ্ঠীর কাছে বিক্রি করা হয়েছে। একইরকমভাবে কালীঘাট, খিদিরপুর এবং গ্যালিফ স্ট্রিট ট্রাম ডিপোর জমিও কোটি কোটি টাকায় বিক্রি করা হয়েছে বলে দাবি করেছে ওই পোস্ট।

Kolkata Tram

কালীঘাট ট্রাম ডিপোর জমি ৪.০১ কোটি টাকা, খিদিরপুর ট্রাম ডিপোর জমি ১৩.২১ কোটি টাকা এবং গ্যালিফ স্ট্রিট ট্রাম ডিপোর জমি ৬.৫১ কোটি টাকায় গোয়েঙ্কা গোষ্ঠীর কাছে বিক্রি করা হয়েছে বলে দাবি করেছে ওই পোস্ট। সেই সঙ্গেই বলা হয়েছে, শ্যামবাজার এবং বেলগাছিয়ার ট্রাম ডিপোর জমিও নিলাম হবে, তার দরপত্র চাওয়া হবে। ভাইরাল এই পোস্টের সত্যতা যাচাই করেনি বাংলা হান্ট। তবে ট্রাম (Kolkata Tram) বন্ধ হওয়ার আবহে এই পোস্ট নিয়ে শুরু হয়েছে জোর চর্চা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর