আর রইলনা বাধা! IPL 2025-এও খেলতে পারবেন ধোনি, লাগু হল বিশেষ নিয়ম

বাংলা হান্ট ডেস্ক: আগামী বছরের IPL (Indian Premier League) সম্পর্কিত একাধিক আপডেট ইতিমধ্যেই সামনে আসতে শুরু করেছে। ঠিক সেই রেশ বজায় রেখেই এবার একটি বড় তথ্য উঠে এসেছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। মূলত, IPL-এর গভর্নিং কাউন্সিল ১০ টি ফ্র্যাঞ্চাইজি দলের জন্য রিটেনশনের নিয়মের ঘোষণা করেছে। এমতাবস্থায়, আনক্যাপড প্লেয়ার রুলটি সবাইকে আকৃষ্ট করেছে। এই নিয়মের অধীনে, চেন্নাই সুপার কিংসের ভক্তদের জন্য বড় সুখবর রয়েছে। সহজ কথায়, মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) IPL ২০২৫-এ খেলার পথ এবার প্রশস্ত হয়েছে। বেশ কিছুদিন ধরেই এই বিষয়টির পরিপ্রেক্ষিতে জল্পনা শুরু হলেও এবার সামনে এসেছে আসল তথ্য।

IPL (Indian Premier League)-এ লাগু বিশেষ নিয়ম:

জানিয়ে রাখি যে, BCCI এবার পুরোনো আনক্যাপড রিটেনশন নিয়ম ফের লাগু করতে চলেছে। এই নিয়মের অধীনে, একজন ক্যাপড ভারতীয় খেলোয়াড়কে এখন আনক্যাপড তালিকায় গণনা করা হবে, যদি সেই খেলোয়াড় আসন্ন IPL (Indian Premier League) মরশুমের আগে গত পাঁচ বছরে আন্তর্জাতিক ক্রিকেটে প্লেয়িং-ইলেভেনে জায়গা না করে থাকেন। এছাড়াও, সেই সময়ের মধ্যে যদি ওই খেলোয়াড়ের BCCI-এর সাথে কোনও সেন্ট্রাল চুক্তি না থাকে, তবে তাঁকে এখন আনক্যাপড খেলোয়াড়দের তালিকায় গণনা করা হবে।

   

এই নিয়মটি মহেন্দ্র সিং ধোনির সাথে পুরোপুরি খাপ খায়। এমন পরিস্থিতিতে এখন চেন্নাই সুপার কিংস ফ্র্যাঞ্চাইজি মহেন্দ্র সিং ধোনিকে আনক্যাপড খেলোয়াড় হিসেবে ধরে রাখতে পারবে। জানিয়ে রাখি যে, IPL (Indian Premier League) ২০২৫-এ, সমস্ত দলকে সর্বাধিক ২ জন আনক্যাপড খেলোয়াড় রিটেনের সুবিধা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: পুজোর আগে কমবে দাম? বাংলাদেশ থেকে এল ১০ মেট্রিক টন ইলিশ, কি বলছেন বিক্রেতারা?

IPL ২০২৫-এ সর্বাধিক ৫ জন ক্যাপড খেলোয়াড় রিটেন করা যাবে: IPL গভর্নিং কাউন্সিল দ্বারা জারি করা রিটেনশনের নিয়ম অনুসারে, IPL (Indian Premier League) ২০২৫-এ অংশগ্রহণকারী ১০ টি দলকে সর্বোচ্চ ৫ জন ক্যাপড এবং ২ জন আনক্যাপড খেলোয়াড় রিটেনের অনুমতি দেওয়া হবে। এছাড়াও, দলগুলি মেগা নিলামে তাদের একজন খেলোয়াড়ের জন্য RTM কার্ড ব্যবহার করতেও সক্ষম হবে। এর পাশাপাশি IPL-এ বিদেশি খেলোয়াড়দের অংশগ্রহণের বিষয়েও অনেক নতুন নিয়ম কার্যকর করা হয়েছে।

আরও পড়ুন: IPL-এ করেছিলেন বাজিমাত! ভারতীয় দলে এবার “এন্ট্রি” নেবেন এই দুর্ধর্ষ বোলার, হয়ে গেল কনফার্ম

এদিকে, BCCI সেক্রেটারি জয় শাহ সম্প্রতি IPL (Indian Premier League)-এ অংশ নেওয়া সমস্ত খেলোয়াড়দের জন্য একটি সুখবর ঘোষণা করেছেন। যেখানে ২০২৫ সালের IPL থেকে, খেলোয়াড়দের তাঁদের চুক্তির পাশাপাশি ম্যাচ ফি হিসেবে প্রতি ম্যাচে ৭.৫ লক্ষ টাকা প্রদান করা হবে এবং যে খেলোয়াড়রা ফ্র্যাঞ্চাইজির হয়ে সমস্ত ম্যাচ খেলবেন তাঁদের অতিরিক্ত ১.০৫ কোটি টাকা প্রদান করা হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর