একের পর এক কামাল করছেন রোহিত! এবার ছাপিয়ে গেলেন কোহলিকেও, হিটম্যান গড়লেন রেকর্ড

বাংলা হান্ট ডেস্ক: ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে খেলা ভারত বনাম বাংলাদেশ সিরিজের দু’টি ম্যাচই জিতেছে টিম ইন্ডিয়া। এই দুই ম্যাচেই শোচনীয় পরাজয়ের মুখে পড়ে বাংলাদেশ। এদিকে, কানপুরের গ্রিন পার্কে খেলা দ্বিতীয় টেস্টে রোহিত শর্মা (Rohit Sharma) যে ধরণের অধিনায়কত্ব করেছেন তা প্রশংসিত হচ্ছে। এমনিতেও ব্যাটার হিসেবে তিনি যে কতটা শক্তিশালী তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু, এবার অধিনায়কত্ব দিয়ে অনুরাগীদের মন ছুঁয়ে গেলেন তিনি। শুধু তাই নয়, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে অধিনায়কত্ব করার ক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন সতীর্থ বিরাট কোহলিকেও।

কোহলিকে ছাপিয়ে গেলেন রোহিত (Rohit Sharma):

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে রোহিত শর্মার অধিনায়কত্ব: এখনও পর্যন্ত, রোহিত শর্মা (Rohit Sharma) ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ অর্থাৎ WTC-র মাত্র ১৮ টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন এবং এই সময়ের মধ্যে তিনি ১২ টি ম্যাচ জিততে সক্ষম হয়েছেন। মাত্র ৪ টি ম্যাচে হারের মুখে পড়েছেন তাঁরা। রোহিত শর্মার অধিনায়কত্বে মাত্র ২ টি ম্যাচ ড্র হয়েছে। যদি আমরা তাঁর জয় সম্পর্কে কথা বলি, তাহলে সেটি এখন ৬৬.৬৬ শতাংশে পৌঁছেছে। যা বিরাট কোহলির থেকেও বেশি।

   

Rohit Sharma beat Virat Kohli.

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে বিরাট কোহলির অধিনায়কত্ব: জানিয়ে রাখি যে, বিরাট কোহলি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ২২ টি ম্যাচে ভারতীয় দলের অধিনায়কত্ব করেছেন। এর মধ্যে ভারত ১৪ টিতে জিতেছে এবং ৭।টিতে পরাজয়ের সম্মুখীন হয়েছে। কোহলির নেতৃত্বে খেলা ১ টি ম্যাচ ড্র হয়েছে। আমরা যদি তাঁর অধিনায়কত্বে জয়ের বিষয়টি দেখি সেক্ষেত্রে তা হল ৬৩.৬৩ শতাংশ। অর্থাৎ দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে হারিয়েই কোহলিকে ছাড়িয়ে গেছেন হিটম্যান (Rohit Sharma)।

আরও পড়ুন: অক্টোবরের প্রথম দিনেই মিলল ঝটকা! লাফিয়ে বাড়ল LPG সিলিন্ডারের দাম, জেনে নিন নতুন দর

অজিঙ্কা রাহানে, কেএল রাহুল এবং জাসপ্রিত বুমরাহও নেতৃত্ব দিয়েছেন: এদিকে, বিরাট কোহলি এবং রোহিত শর্মা (Rohit Sharma) ছাড়াও, অজিঙ্কা রাহানে, কেএল রাহুল এবং জাসপ্রিত বুমরাহও ওর্য়াল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয় দলের অধিনায়কত্ব করেছেন। কিন্তু তাঁরা স্থায়ী অধিনায়ক ছিলেন না। তাই তাঁরা মাত্র কয়েকটি ম্যাচে এই দায়িত্ব সামলানোর সুযোগ পেয়েছিলেন।

আরও পড়ুন: আদানির মাস্টারপ্ল্যান! নেওয়া হল বড় পদক্ষেপ, জানলে ঘুরে যাবে মাথা

যদি আমরা আজিঙ্কা রাহানে সম্পর্কে কথা বলি, সেক্ষেত্রে তিনি ৪ টি WTC ম্যাচে অধিনায়কত্ব করেছেন। যার মধ্যে ভারত ২ টি জিতেছে এবং ২ টি ম্যাচ ড্র হয়েছে। তাঁর অধিনায়কত্বে জয়ের হার ছিল ৫০ শতাংশ। এদিকে, ৩ ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন কেএল রাহুল। তাঁর অধিনায়কত্বে ভারত ২ টিতে জয় ও ১ টি ম্যাচ হেরে যায়। এক্ষেত্রে তাঁর জয়ের হার হল রোহিতের (Rohit Sharma) সমান অর্থাৎ ৬৬.৬৬ শতাংশ। এছাড়াও, মাত্র ১ টি ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন জসপ্রীত বুমরাহ। যেখানে টিম ইন্ডিয়াকে হারের মুখে পড়তে হয়েছিল।

ad2
Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর