এবার পুজোয় কব্জি ডুবিয়ে মটন বিরিয়ানি খাবেন পার্থ, সন্দীপরা, মেনুতে আর কি কি থাকছে?

বাংলা হান্ট ডেস্কঃ হাতে মাত্র দুটো দিন। তারপরই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja)। ইতিমধ্যেই রাস্তায় নেমেছে মানুষের ঢল। বর্তমানে চলছে শেষ মুহূর্তের শপিং আর চলছে প্যান্ডেল হপিং। তারই সাথে পুজো মানে খাওয়া-দাওয়া তো আছেই। গত বছর গোটা পুজো জেলেই কাটিয়েছেন পার্থ, অনুব্রত, মানিকেরা। এ বছর অনুব্রত মণ্ডল ও মানিক ভট্টাচার্য ছাড়া পেলেও পার্থ (Partha Chatterjee) তালিকায় যোগ হয়েছেন রেশন দুর্নীতিতে অভিযুক্ত জ্যোতিপ্ৰিয় মল্লিক (Jyotipriya Mallick)। আবার এই প্রেসিডেন্সি জেলেই রয়েছে আরজিকর কাণ্ডে ধৃত সন্দীপ ঘোষ। শোনা গিয়েছিল জেলে নিয়ে আসার পর থেকে খাবারের ক্ষেত্রে সমস্যা তৈরি হয়েছিল সন্দীপের। তবে পুজোর দিনগুলিতে তা আর থাকবে না।

পুজোর সময় জেলের বন্দিদের পাতে পড়তে চলেছে এলাহী সব খাবার। তালিকায় মটন বিরিয়ানি থেকে বাসন্তী পোলাও আরও কত কি। সূত্রের খবর, পুজোতে বাংলার প্রায় ২৮ হাজার কারাগারের বন্দিদের একটু স্বাভাবিক জীবনে ফেরানোর উদ্দেশে ভালো-মন্দ খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে। সরকারি এক আধিকারিক জানান, জেলের মধ্যে ৯ অক্টোবর ষষ্ঠী থেকে ১২ অক্টোবর দশমী পর্যন্ত বন্দিদের মুখরোচক খাবারের আয়োজন করা হবে।

বাংলার সংশোধনাগার গুলিতে দুর্গাপুজোর সময় ভেজ ও নন- ভেজ উভয় ধরনের খাবারই রাখা হবে। গোটা রাজ্যের ৫৯টি সংশোধনাগারে ২৬,৯৯৪ জন পুরুষ এবং ১,৭৭৮ জন মহিলা প্রত্যেকের জন্য এই আয়োজন করা হবে। পুজোর চারটে দিন নরমাল ভাত-রুটি, সবজির বদলে প্রতিবারই এলাহি খাবারের আয়োজন করা হয় সংশোধনাগারে। এবারও তার অন্যথা হবে না। সপ্তমী থেকে দশমী কবে কী পাতে পড়বে বন্দিদের? রইল তালিকা।

ষষ্ঠী টু দশমী

* মাছের মাথা দিয়ে পুই শাক,
* মাছের মাথা দিয়ে ডাল,
* আলু পটল দিয়ে চিংড়ি,
* চিকেন কষা,
* মটন বিরিয়ানি প্লাস রায়তার কম্বো,
* বাসন্তী পোলাও আর
* শেষ পাতে পায়েসও

প্রসঙ্গত, ২০২২ সালের জুলাই মাসে এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই সময় থেকেই জেলে রয়েছেন তিনি। মাঝে বহুবার জামিনের আবেদন জানিয়েছেন পার্থ। তবে কোনো সুরাহা হয়নি। এবারে পুজোর আগে পার্থর জামিন নিয়ে বেশ জল্পনা শুরু হয়েছিল ঠিকই তবে আপাতত তাতে জল ঢেলেছে সিবিআই। সম্প্রতি প্রাথমিক দুর্নীতি মামলায় পার্থকে গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

partha chatterjee

আরও পড়ুন: বাড়তি ১৯,৪৪০! পুজোর মুখেই নিজের কর্মীদের বেতন বাড়াল পশ্চিমবঙ্গ সরকার, জারি বিজ্ঞপ্তি

এদিকে রাজ্যের প্রাক্তন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের জেলমুক্তির সম্ভাবনা পুজোর আগে কার্যত নেই বললেই চলে। গত বছর দশমীর দু’দিন পরই রেশন দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছেন জ্যোতিপ্ৰিয় মল্লিক। বর্তমানে তিনিও রয়েছেন প্রেসিডেন্সি জেলে। ফলে এবারের পুজোয় ভালো খাবার খেতে পারলেও জেলেই থাকতে হবে বালুকেও। একই জেলে রয়েছেন আরেক হেভিওয়েট সন্দীপ ঘোষও। আর জি কর হাসপাতালের আর্থিক দুর্নীতি ও তরুণী চিকিৎসক খুন মামলায় গ্রেফতার হয়েছেন তিনি। জেলে এই প্রথমবার পুজো কাটাতে চলেছেন সন্দীপও।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর