শুরু হয়ে গেল কাউন্টডাউন! কোন কোন দেশে খেলা হবে এশিয়া কাপ? সামনে এল বড় তথ্য

বাংলা হান্ট ডেস্ক: এশিয়া কাপ (Asia Cup) ২০২৫ এবার ভারতের মাটিতে আয়োজিত হবে। তার আগে, এশিয়া ক্রিকেট কাউন্সিল আগামী ৮ বছরের জন্য এশিয়া কাপের মিডিয়া রাইটস বিক্রি করতে ১৭০ মিলিয়ন ডলার দাবি করেছে। এর মধ্যে মেন্স এশিয়া কাপ, মহিলা এশিয়া কাপ, মেন্স আন্ডার-১৯ এশিয়া কাপ, মেন্স ইমার্জিং টিম এশিয়া কাপ, ওমেন্স আন্ডার-১৯ এশিয়া কাপ এবং ওমেন্স ইমার্জিং টিম এশিয়া কাপের গ্লোবাল টেলিভিশন, ডিজিটাল এবং অডিও রাইটস অন্তর্ভুক্ত থাকবে। আগামী ১ নভেম্বর এই নিলাম সম্পন্ন হবে। যেখানে অংশ নিতে সম্প্রচারকদের ৩০ অক্টোবরের মধ্যে দুবাইতে তাদের টেকনিক্যাল বিড জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

কোন কোন দেশে খেলা হবে এশিয়া কাপ (Asia Cup):

রাইটস ৮ বছরের জন্য উপলব্ধ হবে: এই টুর্নামেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্ট হল পুরুষদের এশিয়া কাপ (Asia Cup)। ২০২৪ থেকে ২০৩১ পর্যন্ত মোট চারটি সংস্করণ খেলা হবে। ACC এই ৮ বছরের জন্য একসাথে মিডিয়া রাইটস বিক্রি করছে। উল্লেখ্য যে, ভারত এশিয়া কাপের পরবর্তী আসর আয়োজন করতে চলেছে। যেটি হবে T20 ফরম্যাটে। এর পরে, বাংলাদেশ ২০২৭ সালে এটি আয়োজন করবে। যেটি ODI ফরম্যাটে হবে।

Which country will be played in the Asia Cup.

এর পাশাপাশি ২০২৯ সালে পাকিস্তানে আয়োজিত এশিয়া কাপটি T20 ফরম্যাটে খেলার কথা রয়েছে। যেখানে ২০৩১ সালে এশিয়া কাপ (Asia Cup) শ্রীলঙ্কায় আয়োজিত হবে, এটি হবে ODI ফরম্যাটে। সম্প্রচারকারীরা নিলামে একটি নির্দিষ্ট মূল্য পরিশোধ করার পরে মিডিয়া রাইটস অর্জন করতে পারে। মিডিয়া রাইটসের মূল্য এবং ই-নিলামের মাধ্যমে নির্ধারণ করা হবে।

আরও পড়ুন: আমূল করল বাজিমাত! ভারত, আমেরিকা কাঁপিয়ে এবার ইউরোপের বাজারে নিতে চলেছে “এন্ট্রি”

এশিয়া কাপের প্রতিটি আসরে ১৩ টি করে ম্যাচ সম্পন্ন হবে: এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে এশিয়া কাপে (Asia Cup) সম্প্রচারকদের সবচেয়ে বেশি আয় হবে ভারত ও পাকিস্তানের ম্যাচের সময়। এই কারণেই এশিয়া কাপের প্রতিটি আসরে ভারত ও পাকিস্তানের মধ্যে অন্তত দু’টি ম্যাচের নিশ্চয়তা দিয়েছে ACC। পাশাপাশি, ওই দুই দলই ফাইনালে উঠতে সফল হলে ৩ টি ম্যাচ হবে।

আরও পড়ুন: ভারতে আর থাকবে না দূষণ! দুর্দান্ত পদক্ষেপ গ্রহণ আদানির, শুরু করলেন সবচেয়ে বড় প্রকল্প

এশিয়া কাপের আগের আসরটি পাকিস্তানে আয়োজন করা হলেও ভারতের কারণে টুর্নামেন্টটি হাইব্রিড মডেলের অধীনে সম্পন্ন হয়। সেই সময়ে ভারতীয় দল শ্রীলঙ্কায় সব ম্যাচ খেলেছে। এশিয়া কাপ (Asia Cup) ২০২৩-এ ভারত ও পাকিস্তানের মধ্যে দু’টি ম্যাচ হয়েছিল এবং ওই দু’টি ম্যাচই টিম ইন্ডিয়া জিতেছিল।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর