এই কাজটি শেখা থাকলেই কেল্লাফতে! ১০,০০০ জনকে চাকরি দিতে চলেছে SBI

বাংলা হান্ট ডেস্ক: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India) চলতি আর্থিক বর্ষে (২০২৪-২৫) ১০,০০০ নতুন কর্মচারী নিয়োগের পরিকল্পনা করছে। মূলত, ওই ব্যাঙ্ক সাধারণ ব্যাঙ্কিং চাহিদা মেটাতে এবং নিজস্ব প্রযুক্তিগত ক্ষমতা বাড়াতে এই নতুন নিয়োগ করবে বলে জানা গিয়েছে। পাশাপাশি, এই ব্যাঙ্ক ঝামেলামুক্ত গ্রাহক সেবা প্রদান ছাড়াও ডিজিটাল চ্যানেলগুলিকে শক্তিশালী করতে প্রযুক্তিতে উল্লেখযোগ্য বিনিয়োগ করেছে।

১০,০০০ জনকে চাকরি দেবে SBI (State Bank Of India):

এই ১০ হাজার মানুষ সুযোগ পাবেন: এই বিষয়টির পরিপ্রেক্ষিতে SBI (State Bank Of India) চেয়ারম্যান সিএস শেট্টি জানিয়েছেন যে, “আমরা প্রযুক্তির পাশাপাশি সাধারণ ব্যাঙ্কিংয়ের দিকে আমাদের ওয়ার্কফোর্সকে শক্তিশালী করছি। আমরা সম্প্রতি প্রায় ১,৫০০ জনকে এন্ট্রি লেভেলে এবং সামান্য উচ্চ স্তরে নিয়োগ করেছি। তাঁরা প্রযুক্তিতে বিশেষজ্ঞ।”

State Bank Of India gives employment to 10,000 people.

তিনি বলেন “আমাদের প্রযুক্তি সংক্রান্ত নিয়োগ ডেটা সায়েন্টিস্ট থেকে শুরু করে ডেটা আর্কিটেক্ট, নেটওয়ার্ক অপারেটরদের মতো বিশেষ চাকরিতেও হয়। আমরা প্রযুক্তির দিকে বিভিন্ন কাজের জন্য তাঁদের নিয়োগ করছি। অতএব, সামগ্রিকভাবে আমাদের বর্তমান বছরের প্রয়োজন হবে প্রায় ৮,০০০ থেকে ১০,০০০ জন। বিশেষ এবং সাধারণ উভয় দিকেই মানুষ যুক্ত হবে।”

আরও পড়ুন: শুরু হয়ে গেল কাউন্টডাউন! কোন কোন দেশে খেলা হবে এশিয়া কাপ? সামনে এল বড় তথ্য

জানিয়ে রাখি যে, ২০২৪ সালের মার্চ পর্যন্ত ওই ব্যাঙ্কের (State Bank Of India) মোট কর্মচারীর সংখ্যা ছিল ২,৩২,২৯৬ জন। এর মধ্যে গত অর্থবর্ষ শেষে ব্যাঙ্কটিতে ১,১০,১১৬ জন আধিকারিক কর্মরত ছিলেন। সক্ষমতা বৃদ্ধি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, শেট্টি জানান যে, এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া এবং ব্যাঙ্ক গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বর্তমান কর্মীদের পুনরায় প্রশিক্ষণ দেবে। তিনি বলেন, “গ্রাহকদের প্রত্যাশার পরিবর্তন হচ্ছে। প্রযুক্তি পরিবর্তন হচ্ছে, ডিজিটালাইজেশন ব্যাপকভাবে গ্রহণ করা হচ্ছে। তাই, আমরা সব স্তরে আমাদের কর্মীদের প্রতিনিয়ত নতুন দক্ষতা প্রদান করছি।”

আরও পড়ুন: আমূল করল বাজিমাত! ভারত, আমেরিকা কাঁপিয়ে এবার ইউরোপের বাজারে নিতে চলেছে “এন্ট্রি”

তিনি আরও জানান, ব্যাঙ্ক (State Bank Of India) গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এবং উন্নত ব্যাঙ্কিং অভিজ্ঞতা প্রদানের জন্য কিছু নির্দিষ্ট ক্ষেত্রে বিশেষ দক্ষতা উন্নয়ন প্রদান করে। নেটওয়ার্ক সম্প্রসারণ সম্পর্কিত তথ্যে শেট্টি বলেছেন যে SBI চলতি অর্থবর্ষে সারা দেশে ৬০০ টি ব্রাঞ্চ খোলার পরিকল্পনা করছে। ২০২৪ সালের মার্চ নাগাদ, SBI-এর সারা দেশে ২২,৫৪২ টি ব্রাঞ্চের নেটওয়ার্ক রয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর