অযোধ্যায় নয়, রাম মন্দির দেখতে চলে আসুন হুগলীতে, রাম মন্দিরেই চলছে দুর্গাপুজো, টক্কর দিচ্ছে বড় বড় থিমকেও!

বাংলাহান্ট ডেস্ক : কলকাতা থেকে শহরতলী বাংলা জুড়ে এখন দুর্গাপুজোর (Durga Puja) আমেজ। কখনো দেখা যাচ্ছে আলোর রোশনাই, আবার কখনো ভেসে আসছে ঢাকের গুড়গুড় আওয়াজ। সকলে কেতাদুরস্ত সাজ দিয়ে মাকে দেখতেও বেরিয়ে পড়েছেন। আর ঠাকুর দেখা মানেই কলকাতার চাকচিক্য যুক্ত প্যান্ডেল এটাই মনে করেন সকলে। কিন্তু শুধু কলকাতাই নয়, আমাদের পশ্চিমবঙ্গে এমন অনেক জায়গা আছে যেখানে প্যান্ডেল থেকে শুরু করে প্রতিমা দেখলেই চোখে জুড়িয়ে যাবে। তবে আজকের প্রতিবেদনে এমন একটি প্যান্ডেলের খোঁজ দিচ্ছি যেটি প্যান্ডেল নয় একেবারে রাম মন্দির। তবে এই রাম মন্দির দেখতে গেলে অযোধ্যায় নয়, যেতে হবে হুগলীতে।

দুর্গাপুজোয় (Durga Puja) হুগলীতে তৈরি হয়েছে রাম মন্দির:

শুধুই উত্তর কলকাতা এবং দক্ষিণ কলকাতায় ঠাকুর দেখতে গেলে হবে। আশেপাশে আরো অনেক ঠাকুর রয়েছে যেগুলি না দেখলেই আপনি মিস করে যাবেন। কলকাতা থেকে খানিক দূরেই হুগলী। এবার পুজোয় বিশেষ চমক দিয়েছে হুগলীর প্যান্ডেলগুলি। তবে সবচেয়ে বেশি আকর্ষনীয় প্যান্ডেল গড়ে তুলেছে হুগলীর জিরাট সর্বজনীন দুর্গোৎসব (Durga Puja)। হুগলীর জিরাটে স্মৃতিমন্দিরের কাছেই গড়ে উঠেছে রাম মন্দির। যে রাম মন্দির দেখার জন্য মানুষকে হাজার হাজার টাকা খরচ করে ছুটে যেতে হয় অযোধ্যাতে।

আরো পড়ুন: সৎ ছেলেকে দূরে সরিয়ে রাখেন কেন? ঈশানের সঙ্গে ছবি দিতেই নুসরতকে প্রশ্ন, বড় জন কোথায়?

এখানে একেবারে হুবহু রাম মন্দিরের আদল গড়ে তুলেছে কারিগররা। দেখলে মনেই হবে না এটি আসলে কোনও দুর্গাপুজোর (Durga Puja) থিম। তথ্যসূত্রে জানা গিয়েছে, এই প্যান্ডেল তৈরি করতে প্রায় কয়েক মাস লেগেছে। প্যান্ডেলের প্রতিটি কোণা অত্যন্ত নিখুঁত ভাবে সাজানো হয়েছে। এমনকি রাম মন্দিরের মত প্যান্ডেলের চারিদিকে রয়েছে নারায়ণ, রাম, সীতা এবং হনুমানের মূর্তি। শুধু মন্ডপ নয় একইসাথে রাম মন্দিরের উপর নির্ভর করেই তৈরি করা হয়েছে মা দুর্গার প্রতিমা। আর গোটা বিষয়টি পরিচালনা করেছে জিরাট শ্যামাপ্রসাদ স্মৃতি সংঘ।

আরো পড়ুন : শান্তি নেই! পুজোয় ভালো খাবারও খেতে পারলেন না পার্থ-বালু, ওদিকে ‘মুক্ত’ কেষ্ট বললেন, ‘ফাইন লাগছে’

তবে জিরাট সর্বজনীন দুর্গোৎসব এ বছর ৭৫ বছরে পা দিলো। আর এত বছর পূর্তি উপলক্ষ্যে বিশেষ কিছু করার ভাবনা করেছিল কমিটির সদস্যরা। যার জেরে হুগলীর বুকে গড়ে উঠলো এত বড় একটি মন্দির। সে হোক না দুর্গাপুজোর (Durga Puja) থিম, হোক না বাঁশ, কাঠের প্যান্ডেল, রাম মন্দির ফুটে উঠেছে সেটাই বড় কথা। একইসাথে কারিগরদের হাতের কাজ নিয়েও কোনো কথা কথা হবে না। রাম মন্দিরের এমন থিম দেখে অবাক হচ্ছেন অনেকেই। হুগলির বাসিন্দারা ভিড় জমিয়েছেন এখানে।

Durga Puja

উল্লেখ্য চলতি বছরের জানুয়ারি মাসে মহা সমারোহের সাথে উদ্বোধন করা হয় রাম মন্দির। যে মন্দিরকে ঘিরে প্রায় শত শত বছরের লড়াই। অবশেষে ভারতের বুকে গড়ে ওঠে অত্যন্ত বিলাসবহুল এই মন্দির। এমনকি ভারতের মধ্যে সবথেকে হেভিয়েট মন্দির হচ্ছে রাম মন্দির। যে মন্দির তৈরি করতে খরচ হয়েছে কোটি কোটি টাকা। আর এবার সেই কোটি টাকার মন্দির গড়ে তুললো হুগলীর জিরাট সর্বজনীন দুর্গোৎসব। তাই এই প্যান্ডেল কোনোভাবেই মিস করা যাবে না, এতে করে রথ দেখাও হয়ে যাবে, কলা বেচাও হয়ে যাবে।


Niranjana Nag
Niranjana Nag

সম্পর্কিত খবর