১৩ হাজার কোটি টাকার বোঝা! DA নিয়ে উদ্বেগ? সরকারি কর্মচারীদের জন্য বড় আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মরশুমে ডিএ বৃদ্ধির আশায় রয়েছেন সরকারি কর্মীরা (Government Employees)। দীপাবলির আগেই ১ কোটি কেন্দ্রীয় সরকারি ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য বড় সুখবর আসতে পারে৷ রিপোর্ট অনুযায়ী, শীঘ্রই ডিএ (Dearness Allowance) বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারের কর্মীদের। যার ফলে এক ধাক্কায় বাড়বে সরকারি কর্মীদের বেতনও।

এর আগে গত ৩ অক্টোবরের ক্যাবিনেট বৈঠকের পর মনে করা হচ্ছিল ডিএ বৃদ্ধির ঘোষণা হবে। তবে তা হয়নি। গত বছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ডিএ (DA) বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। তবে এবার সেই সময় পেরিয়ে গেলেও এখনও সরকারিভাবে কিছুই বলা হয়নি। তবে মনে করা হচ্ছে এবারেও তাই খুব শীঘ্রই বড় ঘোষণা করতে পারে কেন্দ্র। উৎসবের আবহেই সরকারি কর্মীদের (Government Employees) ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করা হবে বলে জানা যাচ্ছে।

এবার তিন- চার শতাংশ ভাতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তিবে একাধিক রিপোর্ট অনুযায়ী, তিন শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনাই বেশি। যার ফলে একধাক্কায় অনেকটা বেতন বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। পুজোর মধ্যে মোটা টাকা পকেটে আসবে কেন্দ্রের কর্মীদের। গত ১ জুলাই থেকে এই ডিএ কার্যকর হবে। অর্থাৎ এরিয়ার-ও পাবেন কেন্দ্র সরকারি কর্মীরা। ওদিকে রিপোর্ট অনুযায়ী, ডিএ বৃদ্ধির ফলে সরকারের ওপরে বাড়তি ১৩ হাজার কোটি টাকার বোঝা বাড়তে পারে।

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে এই ভাতা কার্যকর করা হয়। সরকারের তরফে যাতে দ্রুত ডিএ বৃদ্ধির ঘোষণা হয় এই দাবি জানিয়ে গত ৩০ সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কনফেডারেশনের তরফে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লেখা হয়েছিল। যদিও বুধবারই যে ডিএ বাড়বে সেই নিয়ে এখনও কোনো সরকারিভাবে ঘোষণা হয়নি।

salary hike

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে SSC ২৬০০০ চাকরি বাতিল মামলায় বড় আপডেট, কি হল শুনানিতে? বিস্তারিত পড়ুন

গত বার ৪% ডিএ বেড়েছিল। চলতি বছরের মার্চ মাসে শেষবার ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিল কেন্দ্র। সেই সময় ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছেছে। বর্তমানে পঞ্চাশ শতাংশ করে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Government Employees)। এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এরই মধ্যে ফের ডিএ বাড়বে। বর্ধিত ডিএ-র পরিমাণ হতে পারে ৫৩-৫৪ শতাংশ।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর