সাবধান! ২০১৯’র আগে নেওয়া LPG কানেকশন? শিগগিরই করুন এই কাজ, নাহলে নো গ্যাস

বাংলাহান্ট ডেস্ক : আপনার বাড়িতে কি এলপিজি গ্যাস (LPG Cylinder) সিলিন্ডার রয়েছে? তাহলে আপনাকে এই কাজ করে ফেলতে হবে আগামী ৩১শে ডিসেম্বরের মধ্যে। যদি ৩১শে ডিসেম্বরের মধ্যে এই কাজ না করেন তাহলে বুকিং করতে পারবেন না গ্যাস। কিছুদিন আগে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জারি করা হয়েছে নির্দেশিকা।

এলপিজি গ্যাস সিলিন্ডারের (LPG Cylinder) নয়া আপডেট

সেখানে বলা হয়েছে, যে সকল উপভোক্তা ২০১৯ সালের আগে এলপিজি গ্যাস সিলিন্ডারের (LPG Cylinder) কানেকশন নিয়েছেন তাদের এই কাজ করে ফেলতে হবে ৩১ ডিসেম্বর ২০২৪ এর মধ্যে। ঘরোয়া গ্যাস সিলিন্ডারের নিয়ন্ত্রণ ও বাণিজ্যিক কাজে ডোমেস্টিক এলপিজি সিলিন্ডার ব্যবহার বন্ধ করতে কেন্দ্রীয় সরকার নতুন করে ই কেওয়াইসি বাধ্যতামূলক করেছে।

আরোও পড়ুন: সিঁদুরে মাখামাখি লাল পাড় সাদা শাড়ি! এখনই জানুন দাগ তোলার এই ঘরোয়া টোটকা

বেআইনিভাবে অনেক অসাধু ব্যবসায়ী বাণিজ্যিক কাজে ডোমেস্টিক এলপিজি সিলিন্ডার (LPG Cylinder) ব্যবহার করছেন। সেই অপরাধ রুখতেই কেওয়াইসি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গ্যাস সংস্থার ওয়েবসাইটে অথবা গ্যাসের অফিসে গিয়ে করা যাবে ই কেওয়াইসি। আধার কার্ড, মোবাইল নম্বর এবং কনজিউমার নম্বর প্রয়োজন হবে ই কেওয়াইসি করার জন্য। এই প্রক্রিয়ার অংশ হিসাবে সংস্থার কর্মীরা বাড়ি গিয়ে পরীক্ষা করে দেখবেন রান্নার গ্যাসের স্টোভ, পাইপ এবং অন্যান্য সুরক্ষা ব্যবস্থা।

LPG Cylinder

২০১৯ সালের আগের হোশ পাইপ যদি থাকে তাহলে সেটিও বাধ্যতামূলকভাবে পরিবর্তন করা হবে। এই নির্দেশিকায় কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ২০২৪ সালের ৩১ শে ডিসেম্বরের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। যদি সরকারি নির্দেশিকা মানা না হয় তাহলে গ্যাস সিলিন্ডার সরবরাহ বন্ধ করে দেওয়া হতে পারে। তাই ঝামেলায় পড়তে না চাইলে যত দ্রুত সম্ভব ই কেওয়াইসি করে ফেলুন।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর