TRAI-এর একটি সিদ্ধান্তেই হল গোলমাল! ইলন মাস্ক ও আম্বানির মধ্যে শুরু যুদ্ধ, হতে চলেছে বড় ধামাকা

বাংলা হান্ট ডেস্ক: এবার দেশের শ্রেষ্ঠ ধনকুবের মুকেশ আম্বানির নেতৃত্বাধীন Reliance Jio টেলিকম রেগুলেটরির (Telecom Regulatory Authority of India) একটি সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে। এছাড়াও, কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে এই বিষয়ে হস্তক্ষেপ করার দাবি জানানো হয়েছে। আসলে পুরো বিষয়টি স্যাটেলাইট স্পেকট্রাম বণ্টনের সাথে সম্পর্কিত।

TRAI (Telecom Regulatory Authority of India)-এর একটি সিদ্ধান্তেই হল গোলমাল:

Jio টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (Telecom Regulatory Authority of India) স্পেকট্রাম বন্টনের নিয়মকে ভুল বলে অভিহিত করেছে। উল্লেখ্য যে, ভারতে, ইন্টারনেট এবং কলিং পরিষেবাগুলি মোবাইল টাওয়ারের পাশাপাশি স্যাটেলাইটের মাধ্যমে সরবরাহ করা হবে। যার জন্য TRAI দ্বারা স্পেকট্রাম বরাদ্দ করা হচ্ছে।

Controversy started with a decision of the Telecom Regulatory Authority of India.

স্পেকট্রাম বরাদ্দ নিয়ে বিরোধ: আম্বানির কোম্পানি Reliance Jio জানিয়েছে যে, নিলামের মাধ্যমে স্পেকট্রাম বন্টন করা উচিত। এই বিষয়ে মুখোমুখি হয়েছেন মুকেশ আম্বানি ও ইলন মাস্ক। ভারতে কিভাবে স্পেকট্রাম বণ্টন করা উচিত গত বছর থেকে এই নিয়ে বিতর্ক চলছে। আসলে স্পেকট্রাম বণ্টন নিয়ে বিরোধ বেশ পুরনো। এর আগে 2G এবং 3G স্পেকট্রাম বণ্টনের সময়ও কেলেঙ্কারির অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: এবার বড় ঘোষণা করল MI! এই কিংবদন্তি ক্রিকেটারকে দেওয়া হল বিরাট দায়িত্ব, জানলে হবেন অবাক

ইলন মাস্কের মত অনুযায়ী স্পেকট্রাম বণ্টন করা হচ্ছিল: মূলত, ইলন মাস্কের স্টারলিঙ্ক স্যাটেলাইট ইন্টারনেট কোম্পানি এবং আরও অন্যান্য গ্লোবাল কোম্পানি যেমন অ্যামাজনের কুপিয়ার, ভারতী গ্রুপ-সমর্থিত OneWeb Eutelsat এবং SES-Jio যৌথ উদ্যোগ ভারতে স্যাটেলাইট পরিষেবা সরবরাহ করতে চলেছে। যদিও Reliance Jio সরকারের স্যাটেলাইট স্পেকট্রাম বরাদ্দ নিয়ে অসন্তুষ্ট। ভারতীয় টেলিকম ইন্ডাস্ট্রির সাথে যুক্ত কিছু ব্যক্তি এই বিষয়টির পরিপ্রেক্ষিতে বলছেন যে গত বছর স্যাটেলাইট স্পেকট্রাম যেভাবে ইলন মাস্ক চেয়েছিলেন ঠিক সেভাবে বণ্টন করা হয়েছিল, যা ঠিক নয়।

আরও পড়ুন: হয়ে যান সর্তক! সাইবার অ্যাটাকের সম্মুখীন ভারতের এই সংস্থা, হল ৩ কোটি গ্রাহকের ডেটা লিক

এই ব্যাপারে সরকারের হস্তক্ষেপ চাওয়া হচ্ছে: এদিকে, এই প্রসঙ্গে Reliance জানিয়েছে যে, কোনও একক ব্যক্তি বা হোম ইউজেসের জন্য স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবার কোনও ব্যবস্থা নেই। Reliance Jio-র সিনিয়র রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার কাপুর সিং এই বিষয়ে TRAI (Telecom Regulatory Authority of India) এবং কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সাথে কথা বলেছেন এবং নিলাম প্রক্রিয়ার মাধ্যমে স্যাটেলাইট স্পেকট্রাম বণ্টন করার নিয়মে পরিবর্তনের দাবি করেছেন। TRAI স্যাটেলাইট স্পেকট্রাম বরাদ্দের জন্য একটি পরামর্শপত্র জারি করেছে, যেখানে Jio কেন্দ্রীয় মন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছে বলেও জানা গিয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর