‘৫ নভেম্বরের মধ্যে..,’ জনস্বার্থ মামলায় বিরাট নির্দেশ কলকাতা হাইকোর্টের, চাপে রাজ্য?

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মধ্যেই গত সোমবার সকালে বীরভূমের (Birbhum) ভাদুলিয়ার কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণ (Birbhum Coal Mine Blast) ঘটে। বীরভূমের খয়রাশোল ব্লকের লোকপুর থানার অন্তর্গত ভাদুলিয়া গ্রামের ঘটনায় মৃত্যু হয় অন্তত সাত জন শ্রমিকের। আহত হন আরও অনেকে। সেই ঘটনায় জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। এবার সেই ঘটনায় রাজ্য সরকারের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট।

রাজ্যের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

সোমবার কলকাতা হাইকোর্টে বিচারপতি তীর্থঙ্কর ঘোষের ডিভিশন বেঞ্চে এই মামলা শুনানির জন্য ওঠে। সেখানেই রাজ্যের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে হাইকোর্ট। ডেডলাইনও বেঁধে দিয়েছে উচ্চ আদালত। আগামী ৫ নভেম্বরের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

গত ৭ অক্টোবর ভাদুলিয়ার গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেড কোলিয়ারি (জিএমপিএল)-তে কয়লা ভাঙতে গিয়ে বিস্ফোরণ ঘটে। ঘটনায় সাত জন শ্রমিক প্রাণ হারিয়েছেন। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে তাদের দেহ রীতিমতো ছিন্ন বিচ্ছিন্ন হয়ে যায়। আহত হন আরও বেশ কয়েক জন শ্রমিক। ওয়েস্টবেঙ্গল পাওয়ার ডেভেলপমেন্টের খোলামুখ কয়লা খনি চত্বরে এই বিস্ফোরণ ঘটে।

কয়লা উত্তোলনের সময় কয়লাখনিতে যে বিস্ফোরণ ঘটানো হয়, সেই বিস্ফোরক থেকেই এই ভয়াবহ বিস্ফোরণ ঘটে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ ছিল, বিস্ফোরণ ঘটানোর অন্য দিন যে পরিমাণ বিস্ফোরক দু’টি ট্রাকে আনা হয়, তা ঘটনার দিন সকালে একটি ট্রাকে করেই নিয়ে আসা হয়। ফলে ওভারলোডিং হওয়ায় বিস্ফোরণ হয়।

Calcutta High Court

আরও পড়ুন: ‘এখনই..,’ অভিষেকের মেয়েকে কুরুচিকর মন্তব্য মামলায় এবার বিরাট নির্দেশ হাইকোর্টের

ঘটনার পরেই স্বজনহারা পরিবারদের আর্থিক সাহায্যের পাশাপাশি সরকারি চাকরি দেওয়ারও প্রতিশ্রুতি দেওয়া হয়। সোমবার মামলার শুনানিতে ওই খনিতে কি ধরনের বিস্ফোরক ব্যবহার হয়েছিল তা রিপোর্ট দিয়ে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। যদি সম্ভব হয় তাহলে ফরেন্সিকে রিপোর্টও জমা দিতে বলা হয়েছে। আগামী ৫ নভেম্বর মামলার পরবর্তী শুনানি।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর