‘পদক্ষেপ করা হবে..,’ DA নিয়ে রাজ্য সরকারি কর্মীদের ক্ষোভের মাঝেই এল বড় বার্তা

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মধ্যেই ধামাকা দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowance) আরও ৩% বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। যার ফলে দীপাবলির আগে রীতিমতো লটারি লাগলো সরকারি কর্মীদের (Government Employees)। এতদিন তারা ৫০% হারে ডিএ (DA) পাচ্ছিলেন। এবার তা বেড়ে হল ৫৩ শতাংশ। এই ঘোষণার পর একদিকে যখন খুশি ধরছে না কেন্দ্রের কর্মীদের, অন্যদিকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের ক্ষোভের মাত্রা আরও বাড়ল।

ডিএ বাড়ায় বাড়ছে ক্ষোভ…

এবারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বাংলার ডিএয়ের ফারাক বেড়ে দাঁড়াল ৩৯ শতাংশ। বর্তমানে তারা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। ওদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বর্ধিত ডিএ হল ৫৩ শতাংশ। এই আবহে এবার আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন রাজ্যের সরকারি কর্মীদের একাংশ।

এই বিষয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘কেন্দ্রীয় সরকার ফের তিন শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণার ফলে এবারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ বেড়ে হল ৫৩ শতাংশ। আর রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ মাত্র ১৪ %। অর্থাৎ ফারাক বেড়ে দাঁড়াল ৩৯ শতাংশ।’

আক্ষেপের সুরে তিনি বলেন, ‘এত বঞ্চনা অন্য কোনও রাজ্যে নেই। যাদের উপরে ভর করে সরকার চলছে, সরকার তাদেরই ইচ্ছাকৃতভাবে বঞ্চিত রাখছে আর তাদের অর্থ নিয়ে ভোট রাজনীতি চলছে।” এআইসিপিআই অনুযায়ী দ্রুত বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক।

7th pay commission 2 2

আরও পড়ুন: ডবল ধামাকা! ৩% DA বৃদ্ধির পর এবার সরকারি কর্মীদের জন্য আরও ১ সুখবর দিল সরকার

এদিকে সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ বলেন, “কেন্দ্রীয় সরকারের ডিএ বৃদ্ধির ঘোষণার পর রাজ্য সরকারি কর্মচারীদের বঞ্চনা আরও বাড়ল। রাজ্য সরকারি কর্মী, অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারীদের জীবনে আরও অন্ধকার নেমে এল। এবার আন্দোলনের তীব্রতা আরও বাড়ানো হবে। পুজোর ছুটি শেষ হলেই জোড়ালো পদক্ষেপ করা হবে।’


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর