আরেব্বাস! আধার কার্ড থাকলেই কেল্লাফতে! লোন দেবে কেন্দ্র! কিভাবে অ্যাপ্লাই করবেন? জানুন…

বাংলাহান্ট ডেস্ক : আধার কার্ডের মাধ্যমে পেতে পারেন ৫০০০০ টাকা পর্যন্ত লোন। প্রধানমন্ত্রী স্বনীধি যোজনার (PM Svanidhi Yojana) নামক প্রকল্পের আওতায় এই লোন দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার। বর্তমানে আধার কার্ড এমন একটি পরিচয় পত্র হয়ে দাঁড়িয়েছে, যা কিনা সর্বক্ষেত্রেই অপরিহার্য। লোনের ক্ষেত্রেও তাই। বর্তমানে আমাদের দেশে, পড়াশোনা করেও চাকরি পেতে গেলে বহু সমস্যার মুখে পড়তে হয়। ঠিক সেই কারণেই ব্যবসার দিকে পা বাড়ান অনেকেই।

প্রধানমন্ত্রী স্বনীধি যোজনা (PM Svanidhi Yojana) কী ?

কিন্তু যে ব্যবসায় শুরু করা হোক না কেন, সেখানে প্রয়োজন মোটা অংকের টাকার। তাই লোনের ওপরেই ভরসা রাখতে হয়। এবার লোন পেতে সমস্যার সমাধানে উদ্যোগী কেন্দ্র। প্রধানমন্ত্রীর স্বনিধি যোজনার (PM Svanidhi Yojana) আওতায় মিলবে লোন। ১০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। এই লোনের উপর মিলবে ভর্তুকি। গ্রামীন এলাকার মানুষেরা ৩৫ শতাংশ এবং শহরের মানুষরা ২৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাবেন।

Central Government scheme Atal Pension Yojana will give monthly pension

প্রধানমন্ত্রীর স্বনিধি যোজনায় (PM Svanidhi Yojana) আবেদন প্রক্রিয়া

১) প্রথমে পিএম স্বনীধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যান।

২) সেখানে Apply LoR cum Loan অপশনে ক্লিক করুন।

৩) এবার নিজের মোবাইল নম্বর লিখে ক্যাপচা কোড পূরণ করে ওটিপি যাচাই করুন।

আরোও পড়ুন : একের পর এক চমক সামনে আনছে Jio! এবারে বাড়ির টিভি হয়ে যাবে কম্পিউটার, অবাক করলেন আম্বানি

৪) আধার কার্ড থাকলে “YES” অপশনে ক্লিক করুন।

৫) আধার কার্ডের ভেরিফিকেশন হলে আবেদন পত্রটি পূরণ করুন। সেখানে যা কিছু নথিপত্র চাওয়া হবে তা স্ক্যান করে আপলোড করে আবেদনপত্র জমা করুন।

৬) আবেদনপত্র পূরণ হলে, লোন নেওয়ার জন্য যে ব্রাঞ্চ কে আপনি বেছে নিয়েছেন, সেখান থেকে আপনাকে ফোন করে লোন সংক্রান্ত সমস্ত তথ্য জানিয়ে দেবে।

PM Svanidhi Yojana

প্রয়োজনীয় নথিপত্র:- আধার কার্ড, পাসপোর্ট সাইজের ছবি, গত ৬ মাসের ব্যাঙ্ক স্টেটমেন্টের কপি, স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট, প্যানকার্ডের ফটোকপি, ব্যাঙ্ক ডিটেলস, ইনকাম সার্টিফিকেট।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর