ট্রেনের মিডিল বার্থের টিকিট কাটার আগে হয়ে যান সাবধান! এই নিয়ম না জানলেই পড়বেন বিপদে

বাংলা হান্ট ডেস্ক: আজ ট্রেন (Train) আছে বলেই মানুষ নিশ্চিন্তে যাতায়াত করতে পারছেন। স্বল্প খরচে, স্বল্প সময়ে ভারতের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে অবধি পৌঁছে দিচ্ছে এই ট্রেন। এমনকি যাত্রীদের সুবিধার্থে রেলের তরফ থেকে নিত্যনতুন বিভিন্ন সুবিধাও আনা হচ্ছে। এমনকি প্রতিদিন কয়েক লক্ষ মানুষ ট্রেনে করেই যাতায়াত করেন। আজ গোটা জাতির কাছে এই ট্রেন হয়ে উঠেছে যাত্রার মেরুদণ্ড। তবে প্রতিদিন তো ট্রেনে চড়ছেন কিন্তু ট্রেনের নিয়ম সম্পর্কে জানা আছে কি?

ট্রেনে (Train) চড়ার ক্ষেত্রে মাথায় রাখতে হয় কিছু নিয়ম:

আমরা ট্রেনে চড়ি ঠিকই কিন্তু টিকিট কাটার সময় বিশেষ কিছু নিয়ম মাথায় না রেখেই টিকিট কেটে ফেলি। এমনকি মাঝেমধ্যে প্রয়োজনে তাড়াহুড়োর চক্করে যেকোনও টিকিট কেটে নিই। কিন্তু এর মধ্যে ট্রেনের (Train)মিডিল বার্থের টিকিট কেটে নিলেই পড়তে হয় অসুবিধায়। সঠিক নিয়ম না জানলেই TTE এসে ধরতে পারে। তাই আজই জেনে নিন মিডিল বার্থের নিয়ম।

Indian Railways train middle birth rules.

মিডিল বার্থের বিশেষ কিছু নিয়ম: স্লিপার ট্রেনে (Train) বিভিন্ন রকমের বার্থ থাকে। যেমন- লোয়ার বার্থ, আপার বার্থ, মিডল বার্থ ইত্যাদি। তবে এর মধ্যে মিডিল বার্থে বিশেষ কিছু নিয়ম রয়েছে। সাধারণত মিডল বার্থ ভাঁজ করা থাকে। শোয়ার আগে সেটিকে সোজা করে নিয়ে শুতে হয়। কিন্তু রাতে শোয়ার সময় ছাড়া অন্য সময় ওই বার্থ খোলা যায় না। রাত ১০ টা থেকে সকালে ৬ টার মধ্যে ব্যবহার করা যায় এই বার্থ। আর এই সময়ের মধ্যে কোনও যাত্রী যদি মিডিল বার্থ ব্যবহার করতে বাধা দেন, তাহলে আপনি TTE -র কাছে অভিযোগ করতে পারেন।

আরও পড়ুন: ভারত-পাকিস্তান ম্যাচে টানটান উত্তেজনা! পাকিস্তানি বোলারকে যোগ্য জবাব অভিষেক শর্মার, ভাইরাল ভিডিও

এইসময় অবধি আপনার মিডিল বার্থ ব্যবহার করার পূর্ণ স্বাধীনতা দেওয়া রয়েছে। তবে সকাল ৬ টার পর আপনি আর এর সুযোগ নিতে পারবেন না। এমনকি আপার এবং মিডিল বার্থের ব্যক্তিরা রাত ১০ টার পর লোয়ার বার্থ বসতে পারবেন না। এছাড়াও ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, রাত দশটা পর থেকে কোনও ব্যক্তি ট্রেনে উচ্চস্বরে কথা বলতে পারবেন না। এর ফলে যাত্রীদের ঘুমের ব্যাঘাত ঘটতে পারে, সাথে যাত্রীরা আপনার নামে অভিযোগও করতে পারে। তাই ট্রেনে চড়ার আগে অবশ্যই এই নিয়ম সম্পর্কে জেনে নিন।

আরও পড়ুন: শেখ হাসিনার বিষয়ে ভারতের উদ্দেশ্যে এবার চোখ রাঙাচ্ছে বাংলাদেশ, কি জানাচ্ছে অন্তর্বর্তী সরকার?

এখানেই শেষ নয়, ভারতীয় রেলের নিয়ম অনুসারে রাত ১০ টা থেকে সকাল ৬ টার মধ্যে TTE টিকিট চেক করতে পারবেন না। ১০ টার আগে কিংবা ৬ টার পর থেকে টিকিট পরীক্ষক টিকিট চেক করতে পারেন। কিন্তু যদি এই সময়ের মধ্যে করেন সেক্ষেত্রে TTE র বিরুদ্ধে যাত্রীরা করা পদক্ষেপ নিতে পারেন। তাই এখন থেকে এই বিষয়গুলি সম্পর্কে জেনে রাখুন এবং অন্যদেরকেও. সচেতন করুন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর