ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! তড়িঘড়ি ছুটি ঘোষণা, কতদিন বন্ধ থাকবে স্কুল-কলেজ? চূড়ান্ত সতর্কতা ৯ জেলায়

বাংলা হান্ট ডেস্ক: চোখ রাঙাচ্ছে দুর্যোগ! বঙ্গোপসাগরে ঘনীভূত গভীর নিম্নচাপ আজই ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। ওমান এই ঝড়ের নাম দিয়েছে ‘দানা’, যার অর্থ দামি মুক্ত। আবহাওয়া দপ্তর (Weather Department) জানাচ্ছে, ২৪ অক্টোবর রাত এবং ২৫ অক্টোবর ভোরে উত্তর ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে পুরী এবং সাগরদ্বীপের মধ্যে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় দানা (Cyclone Dana)। ল্যান্ডফল করার সময় সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার।

দক্ষিণবঙ্গের কোথায় কোথায় দুর্যোগ? (South Bengal Weather)

বুধবার থেকেই আমূল আবহাওয়ার বদলের সম্ভাবনা দক্ষিণবঙ্গে। আজ কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। এর মধ্যে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের কিছু অংশে ভারী বৃষ্টি সম্ভাবনা। পাশাপাশি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা। ইতিমধ্যেই জারি হয়েছে হলুদ সতর্কতা। বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।

বৃহস্পতিবার দুর্যোগ বাড়বে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে অতিভারী থেকে অত্যধিক ভারী বৃষ্টির সম্ভাবনায় লাল সতর্কতা জারি করা হয়েছে। অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়।

শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, পুরুলিয়া এবং বাঁকুড়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে এদিনও ভারী বৃষ্টির সম্ভাবনা। জারি হয়েছে হলুদ সতর্কতা।

ঘূর্ণিঝড়ের জেরে রাজ্যের ন’টি জেলায় জারি হল আগাম সতর্কতা। দক্ষিণবঙ্গের (South Bengal Weather) এই নয় জেলায় বুধবার থেকে শনিবার পর্যন্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দফতর। আজ থেকে শনিবার পর্যন্ত নয় জেলা যথাক্রমে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হুগলি, হাওড়া এবং কলকাতার সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

south bengal weather

আরও পড়ুন: আশঙ্কার মেঘ! রাজ্যে বিপুল পরিমাণে বাড়তে চলেছে বিদ্যুতের খরচ? ২৪১৩ লক্ষ ডলার ঋণ অনমোদন করল ADB

পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। এই জেলাগুলিকে সতর্ক করেছে নবান্ন। নবান্ন তরফে সতর্কবার্তায় বলা হয়েছে, উপকূলবর্তী অঞ্চলগুলিতে ফেরি পরিষেবা বন্ধ করতে হবে। এই ৬ জেলায় আজ থেকে কন্ট্রোল রুম চালু করতে হবে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় উপর নিষেধাজ্ঞা জারি। সন্তানসম্ভবা মহিলাদের আগে থেকে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানোর ব্যবস্থা করতে হবে। গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলের হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলিতে পর্যাপ্ত পরিমাণ ওষুধ রাখতে হবে। পাশাপাশি জেনারেটর ব্যাকআপ রাখতে হবে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর