লক্ষ্মীর ভাণ্ডার অতীত! অ্যাকাউন্টে ঢুকবে কড়কড়ে ১০,০০০! দুর্দান্ত প্রকল্প রাজ্য সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ তেরো থেকে তিরাশি, পশ্চিমবঙ্গের সকল মানুষের কথা ভেবেই কোনও না কোনও প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। শিশু থেকে শুরু করে স্কুল পড়ুয়া, মহিলা থেকে শুরু করে প্রবীণ নাগরিক, প্রত্যেকের জন্যই কোনও না কোনও উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে বহু প্রকল্পে (Government Scheme) আবার এককালীন টাকা দেওয়া হয়। আজ রাজ্য সরকারের এমনই একটি স্কিম নিয়ে আলোচনা করা হবে, যেখানে হাতেগরম ১০,০০০ টাকা পান উপভোক্তারা।

  • রাজ্য সরকারের এই প্রকল্পে (Government Scheme) মিলবে ১০,০০০ টাকা!

২০২০ সালে এই স্কিমের সূচনা করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিগত কয়েক বছরে এই প্রকল্পের জনপ্রিয়তা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। একাদশ, দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য চালু করা এই স্কিমের নাম হল তরুণের স্বপ্ন (Taruner Swapna)। এই প্রকল্পের মাধ্যমে তাঁদের ১০,০০০ টাকা করে দেয় সরকার।

পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) তরুণের স্বপ্ন প্রকল্পের উদ্দেশ্য হল, পড়াশোনার সঙ্গে প্রযুক্তিকে সংযুক্ত করতে সাহায্য করা। এই স্কিমের মাধ্যমে একাদশ, দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ট্যাব, স্মার্টফোন কেনার জন্য ১০,০০০ টাকা করে দেয় সরকার। এদিকে চলতি বছর এখনও বহু পড়ুয়ার অ্যাকাউন্টে তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা ঢোকেনি বলে জানা যাচ্ছে। যে কারণে অনেকেই এই নিয়ে চিন্তায় পড়েছেন।

আরও পড়ুনঃ ‘আন্দোলন শেষ হচ্ছে না’! এবার কী? তোলপাড় করা ঘোষণা জুনিয়র ডাক্তারদের

রিপোর্ট অনুযায়ী, মূলত মাদ্রাসা বিদ্যালয়ের পড়ুয়ারা এই প্রশ্ন তুলেছেন। এখনও অবধি বহু ভোকেশনাল শিক্ষার্থী এই প্রকল্পের (Government Scheme) টাকা পাননি বলে খবর। তবে জানা যাচ্ছে, অ্যাকাউন্টে টাকা না ঢুকলেও চিন্তার কিছু নেই। শীঘ্রই এই টাকা এসে যাবে।

Government scheme Government of West Bengal Taruner Swapna details

এর জন্য অবশ্য স্কুলের প্রধানদের কয়েকটি কাজ করতে হবে। রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, একাদশ শ্রেণির পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য যাতে অবিলম্বে জমা দেওয়া হয়, সেই মর্মে মূলত ভোকেশনাল বিভাগীয় বিদ্যালয় এবং প্রশিক্ষণ কেন্দ্রগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। এই তথ্য জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৫ নভেম্বর। এর মধ্যে এই কাজ সেরে ফেলতে হবে বলে খবর।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর