নতুন বছরেই গিফট! সরকারি কর্মীদের জন্য শীঘ্রই বিরাট সিদ্ধান্ত নিতে চলেছে সরকার, কতটা লাভ হবে?

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি ডিএ (Dearness Allowance) বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। দীপাবলির আগেই সপ্তম পে কমিশনের আওতায় মহার্ঘ ভাতা তিন শতাংশ বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। আগে সরকারি কর্মীরা (Government Employees) ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছিলেন। এবারে তিন শতাংশ বাড়ায় তার পরিমাণ হয়েছে ৫৩ শতাংশ। ডিএ পঞ্চাশ শতাংশ হওয়ার পর থেকেই অষ্টম পে কমিশন নিয়ে জল্পনা চলছে। এবার জানা যাচ্ছে, নভেম্বর মাসে অষ্টম পে কমিশন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

রিপোর্ট অনুযায়ী, নভেম্বরে জয়েন্ট কনসাল্টেটিভ মেশিনারি বৈঠক বসবে। এই কমিটিতে কেন্দ্রীয় কর্মী এবং সরকারের প্রতিনিধিত্ব থাকে। সেখানেই অষ্টম বেতন কমিশন নিয়ে আলোচনা হতে পারে। বৈঠকে সব ঠিকঠাক থাকলে আগামী বছরই বাজেটে অষ্টম বেতন কমিশন গঠন করা হতে পারে বলে রিপোর্টে দাবি করা হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী আসন্ন বাজেটে অষ্টম পে কমিশন (8th Pay Commission) ঘোষণার সম্ভাবনা রয়েছে। যদি সত্যিই তেমনটা হয় তাহলে লাফিয়ে বাড়বে বেতন। সরকারি নিয়ম অনুযায়ী, প্রতি ১০ বছর অন্তর বেতন কমিশন গঠন করা হয়। এর আগে ২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারি সপ্তম বেতন কমিশন গঠন করা হয়েছিল। সেই সময় দেওয়া সুপারিশগুলি ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হয়।

সেই সময় আন্তর্জাতিক শ্রম কমিশনের বিধি এবং ডঃ এইক্রয়ডের ফর্মুলার ভিত্তিতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ২৬ হাজার টাকা মাসিক ন্যূনতম বেতনের দাবি জানানো হয়েছিল। যদিও সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা রাখা হয়েছিল। এবার দশ বছর হতে ২০২৬ সালের জানুয়ারি থেকে অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন শুরুর প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ‘দেখা করা মানেই সমঝোতা নয়’! প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে বিস্ফোরক প্রধান বিচারপতি

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মহার্ঘ ভাতা (DA) এবং মহার্ঘ্যতা ত্রাণ (DR) ৩ শতাংশ বৃদ্ধি অনুমোদন করেছে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৩ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। যা ডিএ বেড়েছে তা পাওয়া যাবে ১ জুলাই থেকে। আগে চলতি বছরের মার্চ মাসে শেষবার ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করেছিল কেন্দ্র। সেই সময় ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছয়। আর এবারে মহার্ঘভাতা বেড়ে হচ্ছে ৫৩ শতাংশ।

Central Government employees Dearness Allowance DA hike latest update

নিয়ম করে বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে এই ভাতা কার্যকর করা হয়। জুলাই থেকে ডিসেম্বর মাসের জন্য কেন্দ্রীয় কর্মীদের জন্য ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। এরপর ২০২৫ সালের জানুয়ারিতে ফের ডিএ বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। তারপর বাড়বে জুলাই মাসে। ওদিকে ওদিকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় আছেন। বর্তমানে তারা ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। কবে তাদের জন্য সপ্তম বেতন কমিশন কার্যকর হবে সেই নিয়েও কিছু বলা হয়নি।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর