রাজ্যে হুড়মুড়িয়ে নিয়োগ! মন্ত্রীসভার বৈঠকের পর বড় আপডেট, কাদের খুলছে কপাল?

বাংলা হান্ট ডেস্ক : প্রায় পাঁচ মাস ধরে ওবিসি সার্টিফিকেট বাতিল সংক্রান্ত মামলার জেরে আটকে রয়েছে রাজ্যের নিয়োগ প্রক্রিয়া। গত ২২ মে বিচারপতি তবব্রত চক্রবর্তী এবং বিচারপতির রাজকুমার মান্থার ডিভিশন বেঞ্চ ২০১০ সালের পর থেকে তৈরি সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল করার নির্দেশ দিয়েছিল। তারপর হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার এই মামলা নিয়ে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়। যা এখনও পর্যন্ত বিচারাধীন।

নিয়োগ প্রক্রিয়া নিয়ে  বড় সিদ্ধান্ত নিল রাজ্যের মন্ত্রীসভা (Government of West Bengal)

এরই মধ্যে এবার রাজ্যের নিয়োগ প্রক্রিয়া নিয়ে এক বড় সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের মন্ত্রীসভা (Government of West Bengal)। বৃহস্পতিবারই নবান্নের মন্ত্রিসভার বৈঠকের পর স্বরাষ্ট্র,স্বাস্থ্য,পরিবেশ ও অর্থ দপ্তরের কর্মী নিয়োগের ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে রাজ্য। কিছুদিন আগেই রাজ্য পুলিশে বারো হাজার পদে  নিয়োগের কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার নিয়োগ প্রক্রিয়া আরও স্বাভাবিক করতেই বড় সিদ্ধান্ত নিল রাজ্য মন্ত্রীসভা (Government of West Bengal)।

জানা যাচ্ছে এবার ১০০ জন কর্মী নিয়োগের অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা (Government of West Bengal)। বিভিন্ন দপ্তরে কর্মী সংখ্যা বৃদ্ধি করার পাশাপাশি  সরকারি সেবার মান উন্নত করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে খবর। জানা যাচ্ছে যে ১০০ জন কর্মী নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে তার মধ্যে ৫৭ টি পদ থাকবে কর্মবন্ধু হিসাবে। এখানে বলে রাখি পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) এই কর্মবন্ধু হলেন একজন  ক্ষণস্থায়ী সুইপার কাম মেথর। এবার নিয়োগের ক্ষেত্রে এই কর্মবন্ধু পদ বাড়ানোর নির্দেশ দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। এটি মূলত একটি অস্থায়ী চুক্তিভিত্তিক পদ।

তবে সরকারের এই অস্থায়ী কর্মাবন্ধু পদে চাকরি পাওয়ার জন্য আবেদনকারীকে বেশ কিছু শর্ত মেনে চলতে হবে। যার মধ্যে অন্যতম হলো আবেদনকারীকে শারীরিক ও প্রযুক্তিগতভাবে প্রয়োজনীয় কাজ সম্পাদনে সক্ষম হতে হবে।  আবেদনকারীর বিরুদ্ধে কোন ফৌজিদারি মামলা থাকা চলবে না। শুধুমাত্র যারা এই যোগ্য প্রার্থীরাই এই পদের জন্য আবেদন করতে পারবেন। শুধুমাত্র যেসব প্রার্থীরা সমস্ত ক্রাইটেরিয়া মেনে সঠিকভাবে আবেদন পূরণ করতে পারবেন তারাই  ইন্টারভিউয়ের ডাক পাবেন বলে নির্দেশ দিয়েছে পশ্চিমবঙ্গ মন্ত্রীসভা।

আরও পড়ুন : রক্তাক্ত অবস্থায় মৃত স্বামী, শাড়ির ফাঁসে ঝুলন্ত স্ত্রী! ভাঙড়ের জোড়া মৃত্যু ঘিরে দানা বাঁধছে রহস্য

এছাড়াও এ দিনের মন্ত্রিসভার বৈঠকে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশেষ করে কৃষি প্রকল্পের উন্নয়নের জন্য এবার ১৫০০ কোটি টাকার ঋণ নেবে রাজ্য। এই ঋণ নেওয়া হবে নাবার্ড ও রাজ্য সমবায় ব্যাঙ্ক থেকে। আর এক্ষেত্রে জামিনদার হবে রাজ্য সরকার। সবমিলিয়ে মন্ত্রিসভার এই সিদ্ধান্তে আগামীদিনে কৃষকদের উন্নয়নে বিনিয়োগ বাড়বে।

Government of West Bengal

একইসাথে জেলায় জেলায় কালোবাজারির রুখতে রীতিমতো অ্যাকশন অবতারে মুখ্যমন্ত্রী। অভিযোগ মিলতেই সারের কালোবাজারি রুখতে কৃষি দপ্তরকে দ্রুত তদন্ত করার নির্দেশ দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। এই বিষয়টি নিয়ে কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় ইতিমধ্যেই জেলা কৃষি আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর