টিম ইন্ডিয়াকে নিয়ে ক্রমশ বাড়ছে আশঙ্কা! ৯২ বছরে যা ঘটেনি সেই “বিপদ”-ই ঘটতে পারে মুম্বাইতে

বাংলা হান্ট ডেস্ক: বিগত দুই সপ্তাহ জুড়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দেশের মাটিতেই টেস্ট সিরিজ খেলছে ভারত (India National Cricket Team)। যেখানে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেস্ট দল হিসেবে পরিগণিত টিম ইন্ডিয়া নিউজিল্যান্ডের কাছে পরপর ২ টি টেস্টে হেরে সিরিজ হাতছাড়া করেছে। আমরা যদি পরিসংখ্যান দেখি, সেক্ষেত্রে বিগত ৬০-৭০ বছরে ভারতে মাত্র ২ টি টেস্ট জিতেছিল নিউজিল্যান্ড। কিন্তু, তারপরে ফের ইতিহাস গড়ল কিউইরা। শুধু তাই নয়, এখন টিম ইন্ডিয়া এমন একটি সঙ্কটের মুখোমুখি হচ্ছে যা তার ৯২ বছরের ক্রিকেট ইতিহাসে দেখেনি।

টিম ইন্ডিয়াকে (India National Cricket Team) নিয়ে ক্রমশ বাড়ছে আশঙ্কা:

মুম্বাইয়ে হতে চলা পরবর্তী টেস্টে টিম ইন্ডিয়া (India National Cricket Team) যদি হেরে যায় সেক্ষেত্রে তৈরি হবে লজ্জার রেকর্ড। যেটির সাক্ষী হতে রোহিত বাহিনী কখনোই চাইবে না। এমতাবস্থায় চলুন জেনে নিই ভারত ঠিক কোন অপ্রীতিকর পরিস্থিতিতে দাঁড়িয়ে রয়েছে। তার আগে এই টেস্ট সিরিজে এখনও পর্যন্ত কি কি হয়েছে সেদিকে একটু নজর রাখতে হবে আমাদের।

India National Cricket Team is gradually increasing fear.

এই টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি বেঙ্গালুরুতে খেলা হয়েছিল এবং নিউজিল্যান্ড সেখানে ৮ উইকেটে জিতেছিল। এই ম্যাচের প্রথম ইনিংসে, টিম ইন্ডিয়া (India National Cricket Team) মাত্র ৪৬ রানে গুটিয়ে যায়। যা দেশের মাটিতে ভারতের সর্বনিম্ন স্কোর হিসেবে বিবেচিত হচ্ছে। এরপর পুণে টেস্টে ৩ দিনের মধ্যেই নিউজিল্যান্ড ১১৩ রানে সিরিজ জিতে নেয়। যার ফলে ২০১২ সাল থেকে টানা ১৮ টি সিরিজ জয়ের পর প্রথমবার দেশের মাটিতে সিরিজ হারল টিম ইন্ডিয়া।

আরও পড়ুন: গম্ভীরের ওপর আর নেই ভরসা? দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের হেড কোচ পরিবর্তন, কে নিচ্ছেন দায়িত্ব?

এবারে আসা যাক টিম ইন্ডিয়ার (India National Cricket Team) ওপর যে আশঙ্কা দেখা দিচ্ছে সেই প্রসঙ্গে। যেটি হল টেস্ট সিরিজে ক্লিন সুইপের ভয়। টিম ইন্ডিয়া তার দীর্ঘ ইতিহাসে বহুবার টেস্ট সিরিজে ক্লিন সুইপের শিকার হয়েছে। কিন্তু আজ পর্যন্ত দেশের মাটিতে ৩ বা ততোধিক টেস্ট ম্যাচের সিরিজে এই বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়নি। ভারতীয় দল আজ পর্যন্ত দেশে মাটিতে যতগুলি টেস্ট সিরিজ হেরেছে, তাতে কখনোই ক্লিন সুইপ হয়নি। হয় একটি টেস্ট ম্যাচ ড্র হয়েছে নয়তো একটি বা দু’টি ম্যাচ জিতেছে টিম ইন্ডিয়া। যদিও ২০০০ সালে, দক্ষিণ আফ্রিকার কাছে ভারত ক্লিন সুইপের মুখোমুখি হতে হয়েছিল, তবে সেই সিরিজটি ছিল মাত্র ২ ম্যাচের।

আরও পড়ুন: IMF-এর লোনের পরেও হয়নি উন্নতি! গভীর সঙ্কটে কাঙাল পাকিস্তান, হাত পাততে হচ্ছে চিনের কাছে

মুম্বাই টেস্টের দিকে তাকিয়ে রয়েছেন সকলে: এমতাবস্থায়, প্রথমবারের মতো ৩-০ ব্যবধানে ক্লিন সুইপের ঝুঁকির মধ্যে রয়েছে ভারত। পাশাপাশি, মুম্বাইয়ের ঐতিহাসিক ওয়াংখেড়ে স্টেডিয়াম এই অপ্রীতিকর ঘটনার সাক্ষী হবে কিনা তা নিয়ে চিন্তায় রয়েছেন অনুরাগীরা। কারণ, এই স্টেডিয়াম ভারতীয় ক্রিকেটের (India National Cricket Team) একাধিক সোনালী অধ্যায় রচিত হয়েছে। সিরিজের এই শেষ টেস্ট ম্যাচটি আগামী ১ নভেম্বর থেকে শুরু হবে এমন পরিস্থিতিতে অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ গৌতম গম্ভীরকে তাঁদের দলে সেই আত্মবিশ্বাস নিয়ে নামতে হবে যাতে শেষ ম্যাচ জিতে নিজের সম্মান বাঁচাতে পারে ভারত। এর পাশাপাশি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আশাও অক্ষুণ্ন রাখতে হবে রোহিত বাহিনীকে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর