এবার ঘুম উড়বে সাইবার অপরাধীদের! সরকার নিল বড় পদক্ষেপ, জানলে হবেন অবাক

বাংলা হান্ট ডেস্ক: সাইবার জালিয়াতির (Cyber Crime) ক্রমবর্ধমান ঘটনা বন্ধ করতে সরকার এবার একটি বড় পদক্ষেপ গ্রহণ করেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সরকারের তরফ একটি নতুন ন্যাশনাল হেল্পলাইন নম্বর জারি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রক ন্যাশনাল হেল্পলাইন নম্বর 155260 পরিবর্তন করে 1930 করেছে। টেলিকমিউনিকেশন বিভাগ তাদের অফিসিয়াল “এক্স” হ্যান্ডেলের মাধ্যমে এই নতুন হেল্পলাইন নম্বর সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপিত করেছে।

ঘুম উড়বে সাইবার অপরাধীদের (Cyber Crime):

প্রসঙ্গত উল্লেখ্য, এই হেল্পলাইন নম্বর সেই সমস্ত ব্যক্তিদের সাহায্য করবে যাঁরা আর্থিক প্রতারণার শিকার হয়েছেন। এছাড়াও, ন্যাশনাল সাইবার ক্রাইম পোর্টালেও এই বিষয়ে অভিযোগ জানানো যাবে। স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) এবং ভারতীয় সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার (I4C) দ্বারা চালু করা এই উদ্যোগ ভারতীয় নাগরিকদের জন্য নিরাপদ ডিজিটাল পেমেন্ট সিস্টেম প্রদানের প্রতিশ্রুতির উদাহরণ হিসেবে বিবেচিত হচ্ছে। এমতাবস্থায়, সাইবার জালিয়াতির (Cyber Crime) শিকার ব্যক্তিরা যে কোনও সময় এই 4 ডিজিটের হেল্পলাইন নম্বরে কল করতে পারেন। এই হেল্পলাইন নম্বরটি সংশ্লিষ্ট রাজ্য পুলিশ পরিচালনা করবে বলেও জানা গিয়েছে।

প্রতারকদের উড়বে ঘুম: এই নম্বরে করা অভিযোগের ভিত্তিতে, সাইবার জালিয়াতি (Cyber Crime) সম্পর্কিত বিশদ বিবরণ নেওয়া হবে এবং শর্ট রিপোর্টিং এবং ম্যানেজমেন্ট সিস্টেমে একটি টিকিট দেওয়া হবে। এর পরে, সেটি সংশ্লিষ্ট ব্যাঙ্ক, ওয়ালেট বা মার্চেন্টের কাছে পাঠানো হবে, যাতে জালিয়াতির পরিমাণ ফ্রিজ করা যায়। একবার ও অর্থ ফ্রিজ হয়ে গেলে, সাইবার অপরাধীরা সেই অর্থ আর ব্যবহার করতে পারবেন না। সেই অর্থ প্রতারকের ব্যাঙ্কে স্থানান্তর করা হলেও, টাকা উদ্ধার না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া চলবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: সবাইকে পেছনে ফেলে “সেরার সেরা” হল SBI! আন্তর্জাতিক স্তরে মিলল বিরাট স্বীকৃতি

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক থেকে শুরু করে সমস্ত সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক এবং অনলাইন ওয়ালেটগুলির সহযোগিতায় ন্যাশনাল হেল্পলাইন নম্বরটি তৈরি করা হয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই হেল্পলাইন নম্বর দিয়ে, যাঁরা ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না তাঁরাও সাইবার ক্রাইমের রিপোর্ট করতে পারবেন। এমতাবস্থায়, সাইবার ক্রাইম সম্পর্কিত রিপোর্ট করতে কাউকে থানায় যেতে হবে না।

আরও পড়ুন: উৎসবের মরশুমে চমকের পর চমক! এবার সারা বছর ফ্রি-তে 5G Data দেবে Jio, শুধু করতে হবে এই কাজ

উল্লেখ্য যে, দেশে সাইবার অপরাধের (Cyber Crime) ক্রমবর্ধমান ঘটনার পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রক এবং I4C কড়া নজর রাখছে। পাশাপাশি, নাগরিকদের সাইবার ক্রাইম সম্পর্কে সচেতনও করা হচ্ছে। সরকার কর্তৃক জারি করা এই নতুন 4 ডিজিটের হেল্পলাইন নম্বরটি যেকোনও ধরণের সাইবার অপরাধের জন্য ব্যবহার করা যেতে পারে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর