নয়া নিয়ম আনতে চলেছে নির্বাচন কমিশন, এবার দুটি আসনের প্রার্থী হলেই উপ নির্বাচনের খরচ বহন করতে হবে জয়ী প্রার্থীকে

বাংলা হান্ট ডেস্কঃ নির্বাচন কমিশন (Election Commission) প্রস্তাব দিয়েছে যে, কোন প্রার্থী যদি দুটি আসন থেকে নির্বাচনে দাঁড়ায়, আর দুটি আসনেই জয়লাভ করে, তাহলে তাঁকেই উপ-নির্বাচনের সমস্ত খরচ বহন করতে হবে। নির্বাচন কমিশন কেন্দ্রীয় আইন মন্ত্রালয়ের কাছে আবেদন করে জানিয়েছে যে, যদি দুটি আসনে নির্বাচনে লড়াই করা বন্ধ না করা যেতে পারে, তাহলে নির্বাচনে স্বচ্ছতা আনার জন্য এই প্রস্তাবে বিচার করা যায়।

hunt 15

   

মুখ্য নির্বাচন কমিশন গত সপ্তাহে কেন্দ্রীয় আইন মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে চিঠি লিখে নির্বাচনে স্বচ্ছতা আনার এই প্রস্তাবকে ক্ষতিয়ে দেখার অনুরোধ করে। এছাড়াও আটটি প্রস্তাবের এই চিঠিতে নির্বাচনের ৪৮ ঘণ্টা আগে ‘সাইলেন্স পিরিয়ড” চলাকালীন প্রিন্ট মিডিয়া কে যুক্ত করা এবং রাজনৈতিক দল গুলোর চাঁদার ছাড় নিয়েও ভাবনার প্রস্তাব দেওয়া হয়েছে।

প্রধান নির্বাচন কমিশন সুনীল আড়োরা বলেন, নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছতা আনার জন্য আটটি প্রস্তাব পাঠানো হয়েছে। এর সাথে বছরে দুই বার ভোটার কার্ড বানানো, ভুল তথ্য আর মিথ্যা খবরের জন্য দুই বছরের সাজার সুপারিশ করা হয়েছে। নির্বাচন কমিশনের এই চিঠিতে লেখা হয়েছে যে, স্বচ্ছ আর পারদর্শী নির্বাচন করানোর জন্য সবথেকে বড় প্রয়োজন হল, সবাইকে সমান অধিকার দেওয়া।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর