চন্দ্র যান ২ এর পর এবার গগন যান’ এ প্রথমবার মানুষ প্রেরন করতে চলেছে ভারত। সাহায্য করবে রাশিয়া।

 

 

বাংলা হান্ট ডেস্ক:ইতিমধ্যেই চন্দ্রযান-২ চাঁদের কক্ষপথে পৌঁছে গিয়েছে।  চাঁদের মাটিতে নির্দিষ্ট সময়ে চন্দ্রযান-২-এর ল্যান্ডারকে নামানো ই ইসরোর বিজ্ঞানীদের কাছে সব থেকে বড় চ্যালেঞ্জ। কিন্তু এই তুমুল ব্যস্ততার মধ্যে ‘ গগন যান’ এর তোড়জোড় ও শুরু করে দিয়েছে ভারত। এর মধ্যে দিয়েই প্রথমবার চাঁদে মানুষ পাঠাবে ইসরো। এবং রবিবার চেয়ারম্যান ডঃ কে শিভান এই অভিযানে উৎসাহী দেশ রাশিয়া সাহায্য করবে ইসরো কে। ইতিমধ্যেই গগনযান অভিযানের বিষয়ে রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের সঙ্গে প্রাথমিক আলোচনা সেরে ফেলেছেন ইসরোর কর্তারা।এই আলোচনায় ইতিবাচক ফল ই এসেছে বলে জানা যাচ্ছে।

 

ডঃ শিভান বললেন, “ভারতীয় মহাকাশচারীদের প্রশিক্ষণের বিষয়ে সাহায্য করবে বলে জানিয়েছে রাশিয়া।” তিনি আরো জানান, গগনযানের জন্য বাছাই করা মহাকাশচারীদের বিশেষ প্রশিক্ষণ দেবে রাশিয়া। পাশাপাশি প্রযুক্তিগত দিক থেকে ভারতকে সহায়তা করার ইচ্ছা প্রকাশ করেছে রসকসমস।প্রয়োজনে রাশিয়ান যন্ত্রাংশও আমদানি করা হতে পারে বলে সূত্র থেকে জানা গেছে। ডঃ শিভান বলেন, “রাশিয়া তারা সেমি-ক্রায়োজেনিক রকেট ইঞ্জিনের প্রযুক্তি দিয়ে আমাদের পাশে দাঁড়াতে চাইছে। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় ভারতের মাটিতেই সেই প্রযুক্তি ব্যবহার করে রকেট ইঞ্জিন বানানো যেতে পারে।”

IMG 20190826 150459

ভারতের সাথে মহাকাশ অভিযানের রাশিয়ার পার্টনারশিপ বিষয় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ডঃ শিভান জানান, “ইসরো রাশিয়ার মস্কোতে একটি গ্রাউন্ড স্টেশন বানানোর পরিকল্পনা করছে। একই ভাবে রসকসমস ভারতে ব্যাঙ্গালুরুতে একটি গ্রাউন্ড স্টেশন তৈরি করতে চাইছে। এর মাধ্যমে কৃত্রিম উপগ্রহ নিয়ন্ত্রণের ক্ষেত্রে সুবিধা হবে” ।

 

সম্পর্কিত খবর