বিরোধীদের মুখ বন্ধ করে, জম্মু-কাশ্মীরের ৫৭৫ জন যুবক যোগ দিলেন ভারতীয় সেনাবাহিনীতে

বাংলাহান্ট ডেস্ক: কিছুদিন আগে জম্বু কাশ্মীর থেকে ভারত ৩৭০ ধারা বিলুপ্ত করে তাদের বিশেষ স্বাধীনতা বাতিল করেছেন। জম্মু-কাশ্মীর কে ভারতের কেন্দ্রীভূত করা হয়েছে। এরপরই গোটা দেশে চর্চার বিষয় হয়ে গিয়েছিল জম্মু-কাশ্মীর। কম ঝড় পোহাতে হয়নি ভারতকে। বিভিন্ন সময় জম্মু ও কাশ্মীর থেকে উঠে এসেছে বিক্ষিপ্ত অশান্তির খবর। প্রতিনিয়ত জম্মু-কাশ্মীর কে স্বাভাবিক করার চেষ্টা করেছে ভারত সরকার। জম্মু-কাশ্মীরের সাধারন জনগন ৩৭০ ধারা বিলুপ্ত করার বিষয়টি কিভাবে দেখলেন তা নিয়েও উঠেছিল প্রশ্ন।

815475 jk li

এবার জম্মু-কাশ্মীরের মোট ৫৭৫ জন যুবক ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিলো। ভারতীয় উর্দি গায়ে দিয়ে দেশ সেবার কাজে নিজেদের নিযুক্ত করলেন এই যুবকেরা। এদিকে উপস্থিত ছিলেন তাদের মা-বাবারাও। ভারতীয় উদ্যোগে দিয়ে সন্তানদের দেশ সেবার কাজে নিযুক্ত হতে দেখে গর্বিত মা-বাবারা।

শনিবার দিন সরকারিভাবে এই যুবকদের ভারতীয় সেনাবাহিনীতে যোগদান পর্ব সমাপ্ত হয়। যোগদান পর্ব সমাপ্ত করে তারা শ্রীনগরে প্যারেড করেন। কাশ্মীরের এই যুবকদের শপথ গ্রহণ করার হিন্দু-মুসলিম ও শিখ ধর্মগুরুরা। শপথ গ্রহণের সময় স্লোগান ওঠে ‘ভারত মাতা কি জয়’।

ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল অশ্বিনীকুমার বলেন, ‘ এটাই বদলে যাওয়া কাশ্মীরের ছবি। এখানেই শেষ নয়, জম্মু-কাশ্মীরের যুবকদের লাগাতার ভারতীয় সেনাবাহিনীতে যোগদান পর্ব চলবে। ভারতীয় সেনাবাহিনীর কাশ্মীরের সাথে থাকবে।’

সম্পর্কিত খবর